ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ছাড়িয়েছে

ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবার ৮০ লাখ ছাড়িয়ে গেছে। এ অঞ্চলে কোভিড-১৯-এ মৃতের সংখ্যা ৩ লাখ ছাড়ানোর কয়েকদিন পর আক্রান্ত ৮০ লাখ ছাড়ালো। এসব দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে তৈরি করা এএফপি’র পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।
বৃহস্পতিবার গ্রীনিচমান সময় ২২০০ টায় বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৮০ লাখ ৩৫ হাজার ৪৮৪ জনে দাঁড়িয়েছে। এদিকে সারাবিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ২ কোটি ৮০ লাখ ২ হাজারে দাঁড়িয়েছে।
এ অঞ্চলের অন্তর্ভূক্ত যুক্তরাষ্ট্র ও কানাডা বিশ্বে আক্রান্তের সংখ্যার দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে। এ দু’টি দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৫ লাখ ৪ হাজার ৭৩৪ জনে দাঁড়িয়েছে।
ল্যাটিন আমেরিকায় সবচেয়ে ক্ষতিগ্রন্ত দেশ ব্রাজিলে কোভিড-১৯-এ ৪২ লাখ ৩০ হাজার মানুষ আক্রান্ত এবং এ ভাইরাসে ১ লাখ ২৯ হাজার ৫২২ জনের মৃত্যু হয়েছে।
করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা পেরুতে ৭ লাখ ২ হাজার ৭৭৬ জন আক্রান্ত এবং ৩০ হাজার ২৩৬ জনের মৃত্যু হয়েছে। তবে এ অঞ্চলে মৃতের সংখ্যার দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে থাকা মেক্সিকোতে কোভিড-১৯-এ ৬৯ হাজার ৯৫ জন প্রাণ হারিয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৪৭ হাজার ৫০৭ জনে দাঁড়িয়েছে।