শত কোটি টাকার সামাজিক নিরাপত্তা বলয়ে লক্ষাধিক জনগোষ্ঠি হয় নাটোরে

চলতি অর্থ বছরে প্রায় শত কোটি টাকার সামাজিক নিরাপত্তা বলয়ে অবস্থান করেছেন জেলার লক্ষাধিক জনগোষ্ঠি। সমাজ সেবা অধিদপ্তর বিভিন্ন পর্যায়ের সাতটি জনগোষ্ঠিকে ভাতা এবং অনগ্রসর চারটি সম্প্রদায়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে এ সুবিধা প্রদান করেছে।

জেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে জানা যায়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচীর শীর্ষে অবস্থান করছেন বয়স্ক নাগরিকবৃন্দ। জেলার ৫৩ হাজার ৬০২ জনকে প্রদান করা হয়েছে মাসে জনপ্রতি পাঁচশত টাকা হারে মোট ৩২ কোটি ১৬ লাখ ১২ হাজার টাকা। একই হারে ২৪ হাজার ৬৫৩ জন বিধবা ও স্বামী নিগৃহিতা দুস্থ মহিলা ভাতা পেয়েছেন ১৪ কোটি ৭৯ লাখ ১৮ হাজার টাকা। মাসে জনপ্রতি ৭৫০ টাকা হারে ২১ হাজার ১৩৯ জন পেয়েছেন ১৯ কোটি দুই লাখ ৫১ হাজার টাকার অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা। এক হাজার ৫০৫ জন বীর মুক্তিযোদ্ধা জনপ্রতি মাসে ১২ হাজার টাকা করে ২১ কোটি ৬৭ লাখ ২০ হাজার টাকা সম্মানী ভাতা পেয়েছেন। অনগ্রসর জনগোষ্ঠির বয়স্ক / বিশেষ ভাতা হিসেবে মাসে জনপ্রতি পাঁচশত টাকা হারে ৩৯১ জনকে মোট ২৩ লাখ ৪৬ হাজার টাকা, বেদে জনগোষ্ঠির বয়স্ক / বিশেষ ভাতা হিসেবে মাসে জনপ্রতি পাঁচশত টাকা হারে ১৬ জনকে মোট ৯৬ হাজার টাকা ও হিজড়া জনগোষ্ঠির বয়স্ক / বিশেষ ভাতা হিসেবে মাসে জনপ্রতি ছয়শত টাকা হারে ১২ জনকে দেয়া হয়েছে ৮৬ হাজার টাকা।

একই সময়ে এক হাজার ২৯৬ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে প্রদান করা হয়েছে মোট এক কোটি ২৫ লাখ ৪৯ হাজার টাকার উপবৃত্তি। এ পর্যায়ে প্রাথমিকের শিক্ষার্থীরা পেয়েছেন ৭৫০ টাকা হারে, মাধ্যমিকে ৮০০ টাকা হারে, উচ্চ মাধ্যমিকে এক হাজার টাকা হারে এবং উচ্চতর শিক্ষায় এক হাজার তিনশত টাকা হারে। অনগ্রসর জনগোষ্ঠির ৩৩৬ জন মোট শিক্ষা উপবৃত্তি পেয়েছেন ৩৩ লাখ টাকা, বেদে জনগোষ্ঠির ১০ জন মোট শিক্ষা উপবৃত্তি পেয়েছেন ৯৬ হাজার টাকা এবং হিজড়া জনগোষ্ঠির ৯ জন পেয়েছেন ৭৬ হাজার টাকা। প্রতিটি পর্যায়ে প্রাথমিকে ৭০০ টাকা, মাধ্যমিকে ৮০০ টাকা, উচ্চ মাধ্যমিকে এক হাজার টাকা এবং উচ্চতর শিক্ষায় এক হাজার ২০০ টাকা।

নাটোর জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমান সরকার দেশকে জনকল্যাণমুখী রাস্ট্র হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে।

সকল শ্রেণী-পেশার মানুষের কল্যাণ চিন্তা মাথায় রেখেই কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। ভবিষ্যতে সমাজ সেবার সামাজিক নিরাপত্তা বেষ্টনীর পরিধি আরো বাড়বে বলে এ কর্মকর্তা আশাবাদ ব্যক্ত করেন।

নাটারের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বাসস’কে বলেন, উল্লেখিত সরকারী সুবিধা প্রদানের নিমিত্তে উপকারভোগী জনগোষ্ঠি নির্বাচনে সংশ্লিষ্ট কমিটির মাধ্যমে উপজেলা ও জেলা প্রশাসনের নিরবচ্ছিন্ন সহযোগিতা অব্যাহত রয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান