শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা আগামীকাল

সিলেটের শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)তে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামীকাল অনুষ্টিত হবে। এতে ৩ ইউনিটে মোট ১০ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণের কথা রয়েছে।
আগামীকাল রোববার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এ পদ্ধতির যাত্রা শুরু হবে। এই দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সিলেটের শাবিপ্রবিসহ দেশের মোট ২৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রে বিজ্ঞান অনুষদে ভর্তিচ্ছু স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হওয়ার ১ ঘণ্টা পূর্বে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে শিক্ষার্থীদেরকে। বিষয়টি নিশ্চিত করেন শাবীপ্রবি’র ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও এপ্লাইড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাক আহমেদ।
তিনি জানান, এবার গুচ্ছ (জিএসটি- General, Science & Technology) ভর্তি ব্যবস্থায় শুধুমাত্র সিলেটের শাবিপ্রবি কেন্দ্রে ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ৭ হাজার ৬৭৩ জন, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের ১ হাজার ৯৬৫ জন ও ১ লা নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ৮৬৭ জন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের কথা রয়েছে।
শাবিপ্রবি সুত্র আরো জানায়, এবারে প্রথমদিনে অর্থাৎ রোববার ‘এ’ ইউনিটের পরীক্ষা শাবিপ্রবি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। অবশিষ্ট দুই ইউনিটের পরীক্ষা শুধুমাত্র শাবিপ্রবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এ বছর প্রথমবারের মতো দেশের মোট ২৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ লক্ষ্যে ভর্তি পরীক্ষায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্র ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের আসা যাওয়ার সুবিধার্থে নগরীর বিভিন্ন রুটে মোট ১৬টি বাস চলাচলের সিদ্ধান্ত গ্রহন করেছে শাবিপ্রবি পরিবহন প্রশাসন। এতে ৯টি বাস শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এবং বাকী ৭টি বাস ছাত্রছাত্রী (পরীক্ষার্থীদের) জন্য বরাদ্দ দেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছে শাবিপ্রবি পরিবহন বিভান বিভাগ। এতে জানানো হয়,শাবিপ্রবি ক্যাম্পাস থেকে সিলেট শহরের বিভিন্ন স্থানে মোট ১৬টি বাস চলাচলের নির্দেশ দেয়া আছে। এ ছাড়াও প্রয়োজন সাপেক্ষে অতিরিক্ত ট্রিপ পরিচালনার ব্যবস্থা করা হবে। বাস শিডিউল সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় পরিবহন দপ্তর। এতে বলা হয়, সকাল ১০টায় সিলেট নগরীর টিলাগড়- শিবগঞ্জ-নাইওরপুল-কুমারপাড়া-চৌহাট্টা-আম্বরখানা ও সুবিদবাজার হয়ে ক্যাম্পাসে আসবে। বেলা দেড়টায় ক্যাম্পাস থেকে একই পথে যাবে। এ ছাড়াও বালুচর, নয়াসড়ক, রিকাবিবাজার ও জেলরোড এবং লাক্কাতুয়া থেকেও পরীক্ষার্থী নিয়ে ক্যাম্পাসে আসবে বাকি বাস গুলো এবং একই পথে আবার বেলা দেড়টায় ফিরে যাবে।
উপাচার্যদের সমন্বয়ে গঠিত ভর্তি পরীক্ষার কোর কমিটির যুগ্ম আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভর্তি জালিয়াতি ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনীসহ গোয়েন্দা বিভাগ সর্তক অবস্থানে রয়েছেন। করোনা সংক্রমণ রোধকল্পে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।