শাবির প্রধান ফটক অবরোধ করে শিক্ষার্থীদের অবস্থান

রাজধানীর ধানমণ্ডির জিগাতলায় এবং সারাদেশের বিভিন্ন স্থানে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রধান ফটকে অবস্থান করে অবরোধ কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৬ আগস্ট) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিভিন্ন স্লোগান ও ফেস্টুন হাতে অবস্থান করেন শিক্ষার্থীরা। এসময় প্রধান ফটক বন্ধ করে দিলে বিশ্ববিদ্যালয়ের ভেতর সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

পরে সেখান থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি বিক্ষোভ মিছিল সিলেট নগরীর চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থানরত বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে।

এদিকে প্রধান ফটকে শিক্ষার্থীদের অবরোধে বিশ্ববিদ্যালয়ে কোনোরকম প্রভাব পড়েনি। ক্যাম্পাসসূত্রে জানা যায় দুই-একটি বিভাগের ক্লাস স্থগিত হলেও বেশিরভাগ বিভাগের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ধর্মঘট চলাকালীন অবস্থায় আটককৃত নয়জনের মধ্যে তিনজনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ মেলায় মামলা করা হয়েছে। বাকি ছয়জনকে ছেড়ে দেয়া হয়েছে।

জালালাবাদ থানার সেকেন্ড অফিসার দিবাংশু পাল ইউএনবিকে বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে তাদের উপস্থিতি সন্দেহ হওয়ায় শিক্ষার্থীরা তাদেরকে আটক করে পুলিশে দেয়। তাদের জিজ্ঞাসাবাদ করার পর নগরীর কোতয়ালী থানায় তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

অভিযুক্ত তিনজন হচ্ছেন মুনিম আহমদ, রেজাউল ইসলাম এবং শাহাব উদ্দীন।

এদের মধ্যে দুজন জামায়াত এবং একজন বিএনপির রাজনীতির সাথে সংশ্লিষ্ট থাকার প্রমাণ পাওয়া গেছে। বাকি ছয়জনকে ছেড়ে দেয়া হয়েছে। আটককৃত কেউ শাবির শিক্ষার্থী নয় বলে জানান দিবাংশু পাল।

 

আজকের বাজার/এমএইচ