শিক্ষক লাঞ্ছনা: জাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক লাঞ্ছনা ঘটনার বিচারসহ বিভিন্ন দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও করেছে শিক্ষকদের একাংশ।

আজ বৃহস্পতিবার সকাল থেকে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ উপাচার্যের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করে।

সংগঠনটির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। শিক্ষক লাঞ্ছনার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, প্রক্টরের শাস্তিসহ প্রক্টরিয়াল বডির অপসারণ, অপরাধী শিক্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি, সমাজবিজ্ঞান অনুষদের ডিন নিয়োগ প্রত্যাহার, প্রভোস্ট ক্যাটাগরি থেকে নির্বাচিত সিন্ডিকেট সদস্যের প্রভোস্টশিপ সিন্ডিকেটের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত রাখা, অনতিবিলম্বে সিন্ডিকেট সভা আহ্বান, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন, র‌্যাগিং, সেশনজট ও মাদকমুক্ত ক্যাম্পাস গড়া এবং উপাচার্য প্যানেল নির্বাচনের ব্যবস্থার দাবিতে তারা এ মানববন্ধন করছেন।

এদিকে মানববন্ধনের কারণে কর্মকর্তা-কর্মচারীরা তাদের কর্মক্ষেত্রে প্রবেশ করতে না পারায় প্রশাসনিক কাজে স্থবিরতা দেখা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামও তার কার্যালয়ে আসেননি।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, অনৈতিক দাবিতে আন্দোলন করছেন এসব শিক্ষক।

আরজেড/