‘শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে জাতীয় বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, কলেজ শিক্ষার মানোন্নয়নে আমরা আগ্রহী। কিন্তু কোনো সংগঠনের নামে কেউ যদি শিক্ষকদের সঙ্গে অসদাচরণ করে, পরীক্ষার হলে আধিপত্য বিস্তার করে, অর্থনৈতিক বিষয়ে সংশ্লিষ্ট হয়; সেটি আমরা কোনোমতেই বরদাস্ত করবো না। সেটি যতো বড় প্রভাবকই হোক, ক্ষমতাশালী হোক। এসব বিষয়ে অবহিত করলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। কারণ শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে জাতীয় বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর।

শুক্রবার (৮ এপ্রিল) ঝালকাঠি সরকারি কলেজ আয়োজিত সিইডিপি-এর অধীন বাস্তবায়িত সাব-প্রজেক্ট অফিস কার্যক্রম পরিদর্শন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য আরও বলেন, একজন শিক্ষক ক্লাসরুমে পড়ান। তাকে একসঙ্গে শিক্ষামন্ত্রণালয়, বোর্ড এবং জাতীয় বিশ্ববিদ্যালয়- এই তিনটির সঙ্গে সমন্বয় করে কাজ করতে হয়। আমরা একেক সময় একেক নিয়ম করি। এরমধ্যে ব্যাপকভাবে সমন্বয়হীনতা কাজ করে। আমরা সবার সঙ্গে কথা বলে অভিন্ন নীতিমালা করার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করছি। এটি করতে পারলে যে সমন্বয়হীনতা রয়েছে তা কেটে যাবে।

উপাচার্য বলেন, ক্যাডার সার্ভিসেও বৈষম্য রয়েছে। বিপিএটিসিতে সব ক্যাডারদের প্রশিক্ষণ থাকলেও শিক্ষা ক্যাডারের তেমন প্রশিক্ষণের ব্যবস্থা নেই। এটি বৈষম্যমূলক বিষয়। অথচ শিক্ষকদের প্রশিক্ষণটা আমাদের অপরিহার্য ছিল। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় সিইডিপির আওতায় শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এটির পরিসর সামনে আরো বাড়বে। এটি খুবই ফলপ্রসূ একটি প্রজেক্ট।

তরুণ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহবান জানিয়ে উপাচার্য বলেন, তরুণ প্রজন্ম আমাদের সম্পদ। তাদেরকে এখনই তৈরি করতে হবে। স্বাধীনতার ৫০ বছরে আমরা এখন যেখানে দাাঁড়িয়ে, সেই বাংলাদেশ বিশ্বে এখন ব্রান্ড। স্বাধীনতার শতবর্ষে হয়তো যেটুকু জরাজীর্ণতা রয়েছে তাও থাকবে না। শিক্ষার্থীদের বেকার হয়ে ওঠার প্রবণতা থাকবে না। আগামি শতবর্ষে আমাদের তরুণ প্রজন্ম যে মানবিক হবে, স্বাধীন চেতা থাকবে-এই বোধগুলো আমাদের মধ্যে ঢুকে গেছে। ভাবুন এটি সেই দেশ, যেখানে একজন জঙ্গী সন্তান তৈরি হলে বাবা-মাও তার মরদেহ গ্রহণ করতে চায় না। এটা হচ্ছে বাংলাদেশের শক্তি। এটা বাঙালির মধ্যবিত্ত শ্রেণির চিত্র। এটা যখন তার সচেতনতা হয়, দেশপ্রেম হয়, এটা যখন অশুভ কিছুর প্রতিবাদের ভাষা হয়, তখন সেই দেশ মাথা উঁচু করে দাঁড়াবে না, এটা আমি বিশ্বাস করি না।

ঝালকাঠি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বরিশাল আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড. অলক কুমার সাহা প্রমূখ। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান