উন্নয়ন মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের উন্নয়নের চিত্র জনগণের কাছে তুলে ধরতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে উন্নয়ন মেলা। তিন দিনব্যাপী চলা এই মেলার আয়োজন করেছে ঢাকা জেলা প্রশাসন। রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে এই মেলা। চলবে আগামী শনিবার পর্যন্ত।

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক বলেন, মেলায় ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে।

সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন সেখানে উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বলেন, গত ১৩ বছরের অগ্রগতি ও উন্নয়নের চিত্র এতে তুলে ধরা হবে। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সবাই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। এই উন্নয়নকে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলা।

তিন দিনব্যাপী উন্নয়ন মেলায় আলোচনা সভা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। দেশবরেণ্য শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করবেন। মেলা চলাকালীন প্রতিদিন বিকালে আয়োজন করা হয়েছে মুক্তিযোদ্ধা বিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।

১০টি বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছে একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ মেলায় বিশেষগুলোর ওপরে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

মেলায় যা থাকছে

বিকাল তিনটায় ডিজিটাল বাংলাদেশ ও উন্নয়নের অগ্রযাত্রা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধামন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক প্রশাসন কবির বিন আনোয়ার।

মেলার দ্বিতীয় দিনে সকাল ১০টায় এমডিজি অর্জন ও এসডিজি অর্জনের পথে বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

মেলার শেষ দিন সকাল ১০টায় বঙ্গবন্ধু উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। বিকাল তিনটায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এছাড়াও মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজকের বাজার:এলকে/ ১১ জানুয়ারি ২০১৮