শ্রমিকদের সমস্যা সমাধানকে গুরুত্ব দিতে হবে: খামেনেয়ি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি দেশের শ্রমিকদের সমস্যা সমাধানের ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি আজ (বুধবার) শ্রমিক সপ্তাহ উপলক্ষে দেশের সাতটি কারখানার শ্রমিকদের সঙ্গে ভিডিও লিংকের মাধ্যমে নিজের বক্তব্য তুলে ধরেন।

সর্বোচ্চ নেতার এই বক্তব্য দেশের জাতীয় রেডিও ও টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়েছে। তিনি আরও বলেছেন, দেশে সুস্থ অর্থনীতি গড়ে তুলতে এবং উৎপাদন বাড়াতে শ্রমিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এ সময় তিনি ভিডিও সংযোগের মাধ্যমে কয়েকটি কারখানার কার্যক্রমও দেখেন। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে ইসলামি ইরানের একটি লক্ষ্য হচ্ছে সব শ্রেণীর মানুষের মাঝে সম্পদের ন্যায়ভিত্তিক বন্টন নিশ্চিত করা। আর সুস্থ অর্থনীতির মূল স্তম্ভগুলোর একটি হচ্ছে শ্রমিকরা। তারাই দেশের সম্পদ সৃষ্টির মূল কারিগর।

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেন, দক্ষ শ্রমিকের উপস্থিতি কাজের মান বাড়িয়ে দেয়। এ কারণে কারখানাসহ অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর মালিকদেরকে শ্রমিকদের জ্ঞান ও দক্ষতা বাড়ানোর দিকে আরও বেশি নজর দিতে হবে। একইসঙ্গে শ্রমিকদেরও উচিত আরও বেশি দায়িত্ববান হওয়া এবং নিজেদের দায়িত্ব ও কাজকে অবহেলা না করা।

ইরানের সর্বোচ্চ নেতা দেশের অর্থনৈতিক উন্নয়নে কারখানার মালিকদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তুলে ধরেন। তিনি ন্যায্যতার সঙ্গে শ্রমিকদের বেতন নির্ধারণ, সময়মতো বেতন প্রদান, ইন্স্যুরেন্স, শিক্ষা, স্বাস্থ্য ও বিনোদন নিশ্চিত করতে মালিকদের প্রতি আহ্বান জানান।

ইরানের সর্বোচ্চ নেতা দেশীয় উৎপাদন বৃদ্ধিকে মানুষের দেহের প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, দেহের প্রতিরোধ ব্যবস্থা যেমন ভাইরাস থেকে মানুষকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ঠিক তেমনি দেশে যদি সঠিক মাত্রার উৎপাদন অব্যাহত থাকে এবং উৎপাদন আরও বাড়তে থাকে তাহলে নিষেধাজ্ঞা ও তেলের দামের ওঠানামাসহ মানবসৃষ্ট সমস্যা ও প্রাকৃতিক সংকটে অর্থনৈতিক ব্যবস্থাকে রক্ষা করা সম্ভব হয়।পার্সটুডে