সবচেয়ে বেশি বেতন মুশফিকের

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন বেতন কাঠামো অনুযায়ী জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম হতে যাচ্ছেন সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার। ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজ এক প্রতিবেদনে জানিয়েছে, একটু ভিন্ন আঙ্গিকে ‘পয়েন্ট’ পদ্ধতির প্রচলন ঘটিয়ে খেলোয়াড়দের পারিশ্রমিক নির্ধারণ করতে যাচ্ছে বিসিবি। সেই ভিত্তিতে এ প্লাস ক্যাটাগরিতে থাকা ডানহাতি এই ব্যাটসম্যানের পয়েন্ট সবচেয়ে বেশি।

খেলোয়াড়দের ম্যাচ খেলানো বাড়াতে নতুন নিয়মে ‘পয়েন্ট’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বিসিবি। যেখানে ২০১৭ সালের আগে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ৮ পয়েন্ট এবং ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ১০ পয়েন্ট করে পাবে টাইগাররা। এছাড়া ২০১৭ সাল পর্যন্ত প্রতি ওয়ানডেতে ৪ পয়েন্ট এবং টি-টুয়েন্টিতে ৩ পয়েন্ট করে যুক্ত হয়েছে খেলোয়াড়দের নামের পাশে।

সেই হিসেবে টেস্টে মুশফিকের পয়েন্ট ৫৭৪ ও ওয়ানডেতে ১১৭২ পয়েন্ট। এরপর তামিম রয়েছেন। রিয়াদ আছেন তিন নম্বরে। যার ফলে তামিম ও রিয়াদ প্রতি মাসে ৬ লাখ টাকা করে পারিশ্রমিক পাবেন। মুশফিক পাবেন মাসিক ৬ লাখ ২০ হাজার টাকা।

এ দিকে, টেস্ট অধিনায়ক মমিনুল হক, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ এবং রুবেল হোসেন পারিশ্রমিক পাবেন ৩ লক্ষ টাকা। তাইজুল ইসলাম আড়াই লক্ষ, ইমরুল কায়েস দুই লক্ষ এবং মোহাম্মাদ মিঠুন ১ লক্ষ ৭৫ হাজার টাকা পাবেন।

ম্যাচ খেলার পয়েন্ট হিসেবে গেল বছরের চেয়ে ৫০ হাজার টাকা কম পাবেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ৩ লক্ষ থাকা পারিশ্রমিক পাওয়া এই ক্রিকেটারের বেতন আড়াই লক্ষ টাকায় নেমে এসেছে।

আজকের বাজার/আরিফ