সবার শেষেই কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা

একেএকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। সেই অনুযায়ী বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ জুন। এরআগেই আগামী ৪ জুন প্রাক-নির্বাচনী (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৩ জুন। গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর। প্রকৌশল গুচ্ছের পরীক্ষা ৬ আগস্ট।

এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ২৭-২৮ মে, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১২ আগস্ট, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২৫-২৭ আগস্ট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৬-২৫ আগস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩১ জুলাই থেকে ১১ আগস্ট। অন্যদিকে সবার শেষেই অনুষ্ঠিত হচ্ছে দেশের গুচ্ছভুক্ত ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

গুচ্ছভুক্ত কৃষি বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

এ দিকে, চলতি শিক্ষাবর্ষে কৃষি গুচ্ছে আরো একটি বিশ্ববিদ্যালয় যুক্ত হচ্ছে। আর সেটি হচ্ছে ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়’। এই বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদে ৩০ জন করে মোট ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুল বাসেত বলেছেন, এবার প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদে শিক্ষার্থী ভর্তি করানো হবে। কৃষি গুচ্ছ পদ্ধতিতে আমরা যাবো। ফলে কৃষি গুচ্ছের বাকি ৭টিসহ এখন হবে মোট ৮টি।

কৃষি গুচ্ছে এবারের আয়োজন নিয়ে মোট তৃতীয়বারের মতো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবার ২০১৯-২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও দ্বিতীয়বার ২০২০-২১ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ‘লিড ইউনিভার্সিটি’ হিসেবে দায়িত্ব পালন করেছে। এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে কৃষি গুচ্ছের নেতৃত্বে থাকছে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রশীদ বলেন, আমরা এবার একটু দেরিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চাই। আগে পরীক্ষা হলে শিক্ষার্থীরা ভর্তি হয়ে বসে থাকে। আমরা সেটা চাচ্ছি না। আমরা চাচ্ছি শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা শেষে ভর্তি হয়েই যেন ক্লাস করতে পারে। সেজন্য এবার দেরিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।

জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম দ্রুত শেষ করার পরও গত জানুয়ারি মাসে প্রথমবর্ষের ক্লাস শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা যখনই নেয়া হোক না কেন নতুন বছরের শুরু ছাড়া ক্লাস শুরু করা সম্ভব হয় না। এই অবস্থায় এবার দেরিতেই ভর্তি পরীক্ষা আয়োজন করতে চান তারা। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান