সরকার প্রতিবন্ধীসহ দেশের সকল জনগোষ্ঠীকে এগিয়ে নিতে একযোগে কাজ করছে: উপমন্ত্রী হাবিবুন নাহার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধীসহ দেশের সকল জনগোষ্ঠীকে এগিয়ে নিতে একযোগে কাজ করে যাচেছন। তিনি বলেন, প্রতিবন্ধীদের আমরা আর পিছিয়ে রাখবো না। তারাও মানুষ। তাদেরও সমাজে বেঁচে থাকার অধিকার রয়েছে। আমরা সবাই মিলে তাদের জন্য কাজ করবো।

আজ সোমবার দুপুরে রাজধানীর বারিধারার এ্যাস্কট কনভেনশন সেন্টারে প্রতিবন্ধীতা অন্তর্ভূক্তিমূলক জলবায়ু পরিবর্তন অভিযোজন শীর্ষক মতবিনিময় ও কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড, মাহবুবা নাসরিন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তরের ডিজি ও অতিরিক্ত সচিব মো, আশরাফ উদ্দিন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ডিজি মো, আতিকুল হক, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট এবং পরিচালক ও অতিরিক্ত সচিব ডা. মো, রেজাউল হক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আইনুন নিশাত ও ডিজএ্যাবল্ড চাইল্ত ফাউন্ডেশন ও মেম্বার অব ন্যাশনাল টাস্ক ফোর্স অন ডিআইডিআরআর-এর নির্বাহী পরিচালক নাসরিন জাহান।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, সিডিডির নির্বাহী পরিচালক এ. এইচ এম নোমান, ও সিবিএম-এর দেশীয় পরিচালক মুশফিকুল ওয়ারা, বাগেরহাটের শরণখোলা থেকে আগত দু’জন শারীরিক প্রতিবন্ধী মোতালেব মুন্সী ও নাজমুন নাহার বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন, সিবিএম বাংলাদেশ এর কর্মসূচি কর্মকর্তা রিফাতা নাসিম।

প্রধান অতিথির বক্তব্যে বেগম হাবিবুন নাহার বলেন, শেখ হাসিনা সরকার হলো উন্নয়নের সরকার। দেশ উন্নয়নে সরকারের সকল ডিপার্টমেন্ট কাজ করছেন। সে কারনে দ্রুতগতিতে দেশ এগিয়ে যাচেছ। দেশের সাইক্লোন সেন্টারগুলো প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, মোংলায় ৮১টি প্রাইমারি স্কুল রয়েছে। প্রতি স্কুল হল একটি সাইক্লোন সেন্টার। মানুষ বিপদের সময় সহজে এখানে আসতে পারে এবং আশ্রয় নিতে পারেন।

জয়বায়ূ পরিবর্তের জন্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্যদেশ কাজ করছে উল্লেখ করে উপমন্ত্রী বলেন, প্রকৃতির একটি প্রভাব পরিবেশের উপর থাকে। অনেক ক্ষেএে ঐক্যবদ্ধ হয়ে আমাদেরকে কাজ করতে হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধৈর্য্য ও সাহসের সাথে কোভিড-১৯ মোকাবেলা করেছেন। প্রধানমন্ত্রী শুধু দেশে নয়, বিদেশেও সম্মানীত হয়েছেন। জলবায়ূ পরিবর্তনের জন্য ইতোমধ্যে তিনি একটি ট্রাস্ট গঠন করেছেন।

সভাপতির ভাষণে ড. মাহবুবা নাসরিন বলেন, শেখ হাসিনার সরকার পরিবেশ বান্ধব সরকার। কর্মশালায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আইনুন নিশাত কর্মশালায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেন্টার ফর ডিজ্যাবিলিটি এ্যান্ড ডেভেলপমেন্ট (সিডিডি) ও খ্রিস্টিয়ান ব্লাইন্ড মিশন (সিবিএম) যৌথউদ্যোগে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত একটি গবেষণায় সম্পন্ন করেছে। কর্মশালায় সরকারি, বেসরকারি সংস্থার দুর্যোগ ঝুকি হ্রাস ও জলবায়ূ পরিবর্তেন কার্যক্রমের সাথে সম্পৃক্ত কর্মকর্তারা অংশগ্রহণ করে। এছাড়া গবেষণা প্রতিবেদনের উপর তাদের মূল্যবান মতামত প্রদান করেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান