সরকার ভারত থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে ৩.৫০ লাখ মেট্রিক টন চাল কিনবে

অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি আজ রাষ্ট্রের জরুরী প্রয়োজন মেটাতে ভারত থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ( ডিপিএম) সাড়ে তিন লাখ মেট্রিক টন চাল আমদানি করার পৃথক তিনাটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।
অর্থমন্ত্রী এএইচএম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটির এ বছরের অষ্টম ভার্টুয়াল বৈঠক থেকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে অর্থমন্ত্রি কামাল সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, জরুরী প্রয়োজন মেটাতে ভারতের পঞ্জাব রজ্যের সিভিল সাফলাইর্য়াস কর্পোরেশন লিমিটেড (পিইউএনএসইউপি) থেকে ডিএমপি পদ্ধতিতে দেড় লাখ মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।
তিনি জানান, বৈঠক থাইল্যান্ডের প্রধান মন্ত্রীর কার্যালয় সাকোননাখোন ন্যাশনাল ফার্মাস কাউন্সিল থেকে ডিপিএম পদ্ধতিতে আরো দেড় লাখ মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানি করার জন্য অপর একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে। পাশাপাশি বৈঠক ভিয়েতনামের সাউর্দান ফুড কর্পোরেশন থেকে ডিপিএম পদ্ধতিতে আরো ৫০ হাজার মেট্রিক টন সাদা চাল আমদানি করার অপর একটি প্রস্তাবও অনুমোদন দিয়েছে।
অর্থমন্ত্রী কামাল জানান, উৎস কোন দেশ অথবা কোম্পানি প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হলে যাতে কোন সমস্যা সৃষ্টি না হয়, এ জন্যসরকার বিভিন্ন উৎস থেকে চাল আমদানি করার চেষ্টা করছে। তিনি বলেন, আমরা যে কোন ধরনের ঝুকি এড়িয়ে চলতে বিভিন্ন উৎস থেকে চাল সংগ্রহ করার চেষ্টা করছি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রি বলেন, ভারত থাইল্যান্ড ভিয়েতনামে সংশ্লিষ্ট বাংলাদেশের রাষ্ট্রদূতগন সংশ্লিষ্ট কোম্পানি অথবা প্রতিষ্ঠানের সাথে চালের মূল্য নির্ধারনে দরকষাকষি করছে।
অর্থমন্ত্রী বলেন, এছাড়া ক্রমবর্ধমান কোভিড-১৯ ’র সংক্রমন পরিস্থিতির কথা বিবেচনা করে বৈঠকে উত্থাপিত বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উদযাপনের অংশ হিসাবে ড্রোন শো, লেজার শো প্রর্দশন বাদ দেওয়ার অপর একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়। তবে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে সুবর্ণজয়ন্তি উদযাপনের অপর কর্মসূচী বহাল থাকবে।