সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

বহুল প্রত্যাশিত স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা দেশব্যাপি আজ থেকে শুরু হয়েছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।
সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে নির্ধারিত গত ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও তা আবার পিছিয়ে যায়।
সারাদেশে একযোগে শুরু হওয়া এসএসসি তত্ত্বীয় পরীক্ষা ১ অক্টোবর পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষার চলবে ১০ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার দেশের মাদরাসা (দাখিল) এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এই পরীক্ষায়  অংশগ্রহণ করছে। সারাদেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে।
এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার  ৭১১ জন শিক্ষার্থী রয়েছে। দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ পরীক্ষা দিচ্ছে।
এদিকে এসএসসি ও সমমানের শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় Ñ এই ঐচ্ছিক তিনটি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এই তিনটি বিষয়ে শ্রেণিকক্ষে শিক্ষকরা নম্বর নির্ধারণ করে দিবেন।
চলতি বছরে সংশোধিত ও পুন:র্বিন্যাসিত সিলেবাস অনুযায়ী পরীক্ষা ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টায় সম্পন্ন হচ্ছে এবং এই  পরীক্ষা চলে ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত।
উল্লেখ্য, গত ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যার কারণে  বিভিন্ন এলাকা তলিয়ে যাওয়ায় ১৭ জুন শুক্রবার এসএসসি  ও সমমানের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।