সিপিসির আমন্ত্রণে আওয়ামী লীগের প্রতিনিধিদল চীনে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং আইন,বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর নেতৃত্বে দলের ২০ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) আমন্ত্রণে আজ এখানে পৌঁছেছেন।

প্রতিনিধিদল গুয়াংজু হয়ে নানজিয়াং লুকৌ আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছালে সিপিসি নেতৃবৃন্দ এবং জিয়াংসু পররাষ্ট্র বিষয়ক অফিসের ডিরেক্টর অব প্রটোকল এন্ড ইনফরমেশন জিয়াংসু গাও ইয়ান তাদেরকে বিমান বন্দরে স্বাগত জানান। পরে প্রতিনিধিদলকে সানগ্রিলা হোটেলে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানানো হয়,সফরকালে তারা এই হোটেলেই অবস্থান করবেন।

বৃহস্পতিবার প্রতিনিধিদল ব্যস্ত সময় কাটাবেন। এদিন তারা পার্টি স্কুল অব সিপিসি জিয়াংসু কমিটি পরিদর্শন করবেন এবং গভর্নেন্স সক্ষমতা জোরদারে সিপিসি’র উপস্থাপনা ও মতবিনিময়ে অংশ নেবেন।পরে আওয়ামী প্রতিনিধিদল লিংঝু চেম্বার পরিদর্শন করবেন এবং নতুন যুগের জন্য সমাজতন্ত্র ও চীনের বৈশিষ্ট নিয়ে শি জিনপিংয়ের চিন্তাধারা নিয়ে উপস্থাপনা প্রত্যক্ষ করবেন।পরে প্রতিনিধিদল জিয়াংসু কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। পরে এক ভোজসভায় অংশ নেবেন।

শুক্রবার প্রতিনিধিদল নানজিয়াং জিয়াংনিন ডেভেলপমেন্ট জোন, নানজিং গভর্নমেন্ট এফেয়ার্স সার্ভিস সেন্টার এবং নানজিং ট্রাফিক কন্ট্রোল সেন্টার পরিদর্শন করবেন। ৭ সেপ্টেম্বর প্রতিনিধিদল ১৪ শতকের নানজিং সিটি ওয়াল পরিদর্শন করবেন।পরে বিকালে তারা জুনুই যাবেন।

এরআগে গত সোমবার এডভোকেট আব্দুল মতিন খসরু বলেন, ‘এই সফরকালে তারা সিপিসি নেতৃবৃন্দের সঙ্গে দেখা করে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। আলোচনায় রোহিঙ্গা সংকট ও মিয়ানমারে তাদের প্রত্যাবাসন ইস্যুটিও স্থান পাবে।’

ধানমন্ডি-৩ এ আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ৪ থেকে ১১ সেপ্টেম্বর চীনে আওয়ামী লীগের এই প্রতিনিধি দলের আট দিনের সফর সামনে রেখে সাংবাদিকদের ব্রিফিংকালে একথা বলেন।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা হলেন- আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মো. আফজাল হুসেইন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আব্দুস সবুর, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দিপঙ্কর তালুকদার এমপি, মো. আমিরুল আলম মিলন, মো. আজমতুল্লাহ্ খান, এবিএম রিয়াজুল কবির কাওসার, মো. রফিকুর রহমান, অপরাজিতা হক এমপি, বাসন্তী চাকমা এমপি, আওয়ামী লীগের ঢাকা উত্তর সিটি’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় সম্পাদক নাজমুল আলম ভূঁইয়া, ঢাকা দক্ষিণ সিটির আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সেলিম মাহমুদ, তরুণ কান্তি দাস, ডিবিসি বার্তা সম্পাদক প্রণব সাহা, দৈনিক জনকণ্ঠের উপ-সম্পাদক ওবায়দুল কবির মোল্লা, বাসস-এর জ্যেষ্ঠ প্রতিবেদক গোলাম মইন উদ্দিন ও বাংলাদেশ প্রতিদিনের মো. রফিকুল ইসলাম রনি।

আজকের বাজার/লুৎফর রহমান