সিমান্তে উত্তেজনা, মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে উত্তেজনা নিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার বিকেলে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব এম খোরশেদ আলম তাকে তলব করেন। এরপর বাংলাদেশের পক্ষ থেকে তাকে একটি নোট ভারবাল দেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর অতিরিক্ত সেনা মোতায়েন বিষয়ে দেশটির রাষ্ট্রদূতের কাছে জানতে চাওয়া হয়. তাকে এও বলা হয় যে, এটি দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য ভালো নয়।

আজ বৃহস্পতিবার সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সরে যেতে মিয়ানমার বাহিনী হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছেন রোহিঙ্গারা। শূন্য রেখায় কাঁটা তারের বেড়া ঘেঁষে অবস্থান নিয়ে মিয়ানমার বাহিনী দফায় দফায় মাইকিং করে রোহিঙ্গাদের সরে যেতে কড়া নির্দেশ দেয়। এতে অবস্থানরত রোহিঙ্গাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে বিজিবি অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুজিব বলেন, বর্ডার এলাকায় ভারী অস্ত্র মোতায়েন, সৈন্য সমাবেশ করা, এগুলো বর্ডার নৈতিকতার বাইরে। এগুলো আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি, সতর্ক অবস্থানে আছি। যেকোনো পরিস্থিতিতে বিজিবি দেশমাতৃকার প্রতি নিবেদিত প্রাণ হয়ে তাদের প্রতি অর্পিত দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, আমরা তাদের পতাকা বৈঠকের জন্য আহ্বান করেছি। অবশ্যই তারা এর জবাব দেবে এবং অতি শিগগিরই পতাকা বৈঠকের মাধ্যমে এর সমাধান করা হবে।

রাখাইনে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাধাগ্রস্ত করতেই তমব্রু সীমান্তে মিয়ানমারের অতিরিক্ত সৈন্য সমাবেশ করা হয়েছে। তবে বিজিবি সতর্ক রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, কেনো অহেতুক সেখানে সমরাস্ত্র প্রদর্শন করা হচ্ছে সেটা জানার চেষ্টা করেছেন বিজিবির ডিজি মহোদয়। বিজিবি সতর্ক অবস্থায় আছে। আমাদের এলাকায় তাদের ঢুকতে দেয়া হবে না।

গত বছরের ২৫ আগষ্ট মিয়ানমারে সহিংসতার পর বান্দরবানের তমব্রু সীমান্তের জিরোপয়েন্ট এলাকায় আশ্রয় নিয়েছেন অন্তত ৭ হাজার রোহিঙ্গা।

আজকেরবাজার/এমকে