সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনার কারন জানালো তদন্ত কমিটি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আন্তঃনগর ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেন দুর্ঘটনা রেল লাইনের ত্রুটির কারণে হয়েছে বলে রেল বিভাগের তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেল বিভাগের ৫ সদস্য বিশিষ্ট গঠিত তদন্ত কমিটির প্রধান পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার বিকালে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রাথমিক তদন্তে দুর্ঘটনার জন্য রেল লাইনের ত্রুটির প্রমাণ পাওয়া গেছে। ঘটনাস্থল পরিদর্শন, প্রত্যক্ষদর্শীর স্বাক্ষ্য গ্রহণ, রেলওয়ে বিভাগের স্থানীয় কর্মকর্তা-কর্মচারীদের জিজ্ঞাসাবাদ শেষে তা বিশ্লেষণ করে এই তদন্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে ওই দুর্ঘটনার কারণ চিহ্নিত করে দুটি সুপারিশ করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, এ প্রতিবেদনটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এ নিয়ে উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনায় জেলা প্রশাসনসহ রেলবিভাগের গঠিত ৫টি তদন্ত কমিটির মধ্যে ২টি তদন্ত কমিটি একই কারণ উল্লেখ করে তদন্ত প্রতিবেদন দাখিল করল।

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর দুপুর সোয়া ২টার দিকে ঢাকা-ঈশ্বরদী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশন এলাকায় রংপুরগামী ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনটি ইঞ্জিনসহ ৭টি বগি লাইনচ্যুত হয়। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগিতে আগুন ধরে যায়। এতে কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।