সিরিজে সমতা আনলো বাংলাদেশের যুবারা

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১ উইকেটে জয় পেল বাংলাদেশ ‘এ’ দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২২৬ রান করে শ্রীলংকা। জবাবে ১২ বল বাকী রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ।

আজও কলম্বোতে টস ভাগ্যে জয় পায় বাংলাদেশ। তবে এবার ফিল্ডিং বেছে নেয় তারা। ব্যাট হাতে আহামরি শুরু করতে পারেনি শ্রীলংকা। ৮০ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। তবে চতুর্থ উইকেটে কামিন্দু মেন্ডিস ও প্রিয়ামল পেরেরা ৭৮ রানের জুটি গড়ে দলকে বড় স্কোরের পথে রাখেন। কিন্তু দলীয় ১৭২ রানের মধ্যে তাদের বিদায় শ্রীলংকার রান তোলা কঠিন করে ফেলে। মেন্ডিস ৬১ ও পেরেরা ৫২ রান করেন।

বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ শ্রীলংকার পরের দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেননি। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ২২৬ রান করে শ্রীলংকা। বাংলাদেশের আবু হায়দার-এবাদত হোসেন-সানজামুল ইসলাম ২টি করে উইকেট নেন।

জবাবে ব্যক্তিগত ৫ রানেই আউট হন ওপেনার সাইফ হাসান। দ্বিতীয় উইকেটে ৫৯ রানের জুটি গড়ে শুরুর ধাক্কাটা সামাল দেন আরেক ওপেনার মোহাম্মদ নাইম ও নাজমুল হোসেন শান্ত। ২১ রানের বেশি করতে পারেননি শান্ত। তবে হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন নাইম। মারমুখী মেজাজে খেলে ৫৯ বলে ৯টি চারে ৬৮ রান করেন তিনি। হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে আউট হন অধিনায়ক মোহাম্মদ মিথুনও।

এরপর আফিফ হোসেন ২৪ ও উইকেটরক্ষক নুরুল হাসান ২৫ রান করে ফিরলে বাংলাদেশের ম্যাচ জয় কঠিন হয়ে পড়ে।

টেল-এন্ডাররাও ব্যর্থ হলে এক প্রান্ত আগলে শেষ ব্যাটসম্যানকে নিয়ে দলের জয় নিশ্চিত করেন সানজামুল ইসলাম। ১টি চারে ৯ বলে ১১ রানে অপরাজিত থাকেন সানজামুল। শ্রীলংকার রমেশ মেন্ডিস ৩ উইকেট নেন।

আগামী ১২ অক্টোবর একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ওয়ানডে।

আজকের বাজার/লুৎফর রহমান