সিরিয়ায় হামলার জন্য পশ্চিমা গণমাধ্যম দায়ী: রাশিয়া

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় হামলার জন্য পশ্চিমা গণমাধ্যম কিছুটা দায়ী বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। আজ শনিবার তিনি এ মন্তব্য করেন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, মারিয়া জাখারোভা ফেসবুকে এক বার্তায় জানান, এই হামলার পেছনে বিশ্ব নেতাদের নৈতিক বিষয়টি ফুটে উঠেছে। এই হামলা দেখিয়ে দিল, তাঁরা সবার থেকে আলাদা। সিরিয়াতে সেনা হামলা চালাতে হলে আসলেই নেতাদের আলাদা হতে হবে। সিরিয়াতে এমন সময় হামলা হলো যখন দেশটিতে শান্তির সুযোগ তৈরি হয়েছিল।

উল্লেখ, গত সপ্তাহে দৌমা শহরে সন্দেহজনক রাসায়নিক হামলা চালায় সিরিয়া। এতে বেশ কয়েকজন নিহত হয়। এর জবাবেই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা শনিবার (১৪ এপ্রিল) সকালে এ হামলা শুরু করে।

সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্ক এবং হোমস শহরে হামলা চালানো হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ঘাঁটিতে সেনা হামলার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। এর সঙ্গে রয়েছে মিত্র দেশ যুক্তরাজ্য ও ফ্রান্স।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনে এক ব্রিফিংয়ে জেনারেল জোসেফ ডানফোর্ড বলেন, তিন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে। এগুলো হলো ১. দামেস্কের বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে রাসায়নিক ও জৈব অস্ত্র উৎপাদন করা হয় বলে জানা যায়; ২. হোমসে একটি রাসায়নিক অস্ত্রভাণ্ডার ও ৩. হোমসেই পাশেই আরেক অস্ত্রভাণ্ডার, যেখান থেকে নির্দেশ দেওয়া হয়।

এস/