সিলেটে অক্সিজেন সেবা মিলছে কল দিলেই

যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ) করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের বাড়িতে অক্সিজেন সেবা পৌঁছে দেয়ার অনন্য পদক্ষেপ গ্রহণ করেছে। মঙ্গলবার দুপুরে পাটলী ইউনিয়নের চানপুর গ্রামে স্থাপিত আরডিএফ হাসপাতালে অক্সিজেন সিলিন্ডারগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পাটলী ইউনিয়নে প্রবাসীদের অর্থায়নে আরডিএফ এর উদ্যোগে নির্মিত আরডিএফ ম্যাটারনিটি হাসপাতালে প্রাথমিক পর্যায়ে ১০টি সিলিন্ডার সহ প্রয়োজনীয় সংখ্যক সরঞ্জামাদি নিয়ে বিশেষ এই সেবা কার্যক্রম শুরু করা হয়েছে। হাসপাতালের নির্দিষ্ট নাম্বারে ফোন করলেই উপজেলার যে কোনও স্থানে করোনায় আক্রান্ত মুর্মূষু রোগীর বাড়িতে বিনামূল্যে অক্সিজেন সুবিধা পৌঁছে দিবে একদল স্বেচ্ছাসেবী।

সাপ্তাহিক জনমত এর চ্যারিটি পার্টনার আরডিএফ এর পক্ষ থেকে আপাতত ১০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে বিশেষ এই সেবা শুরু উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মধু সুধন ধর, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, পাটলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক, আরডিএফ গ্লোবাল (রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন) এর প্রকল্প কর্মকর্তা জুহের আহমেদ চৌধুরী, উপজেলা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি জুনেদ আহমেদ, আরডিএফ হাসপাতালের মিডওয়াইফ শান্তা বর্মন, কাকলি সরকার, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফরহাদ আহমদ প্রমূখ।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, করোনাকালে এধরনের মানবিক উদ্যোগ গ্রহণ করায় আমরা আরডিএফ এবং এর ডোনারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই উদ্যোগ সম্পর্কে আরডিএফ গ্লোবাল এর প্রধান নির্বাহী জুবের আহমদ চৌধুরী বলেন, ‘মানুষের জন্য কিছু করার ব্রত নিয়েই আরডিএফ এর যাত্রা শুরু।

জগন্নাথপুরের মা ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করতে আরডিএফ ম্যাটারনিটি হসপিটাল নির্মান করা হয়েছে। বিশাল এই চিকিৎসালয়কে কেন্দ্র করে অনেকগুলো স্বাস্থ্য পরিচর্যা প্রকল্প এবং অন্যান্য দাতব্য কর্মসূচি আমরা পরিচালনা করছি। আরডিএফ এর সকল ট্রাষ্টি এবং ডোনারদের সার্বিক সহযোগিতায় মানুষের পাশে আমরা কিছুটা হলেও দাড়াতে পারছি। এজন্য সকল পর্যায়ের দাতা, শুভাকাঙ্খী ও সহযোগিতাকারীদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’ খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান