সিলেটে স্বেচ্ছাসেবক দলের ১০ নেতা পদত্যাগ করলো

সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি নিয়ে নেতাকর্মীদের মাঝে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ স্বেচ্ছাসেবক সম্পাদক পদ থেকে এডভোকেট শামসুজ্জামান জামান পদত্যাগ করেছেন। তারই ধারবাহিকতায় যুগ্ম আহ্বায়কসহ উভয় কমিটির ১০ জন নেতা পদত্যাগ করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, শনিবার বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ স্বেচ্ছাসেবক সম্পাদক হওয়া সত্ত্বেও তাঁর মতামত ও পরামর্শ উপেক্ষা করে নিজের জেলা ও মহানগর কমিটি ঘোষণা করায় আগেই অভিমানে পদত্যাগ করেছেন এডভোকেট শামসুজ্জামান জামান। তার সাথে নবগঠিত সিলেট জেলা ও মহানগরের কমিটিকে ভারসাম্যহীন, নেতাকর্মীদের অবমূল্যায়ন, পকেট কমিটি উল্লেখ করে পদত্যাগ করেছেন উভয় কমিটির ১০ জন সদস্য।

এর মধ্যে সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি থেকে পদত্যাগ করেছেন যুগ্ম আহ্বায়ক এমদাদ বক্স, সদস্য পদ থেকে মওদুদুল হক, শহীদুল ইসলাম কাদির, আলতাফ হোসেন বিলাল, আমিনুল হক বেলাল, শাহিদুল ইসলাম চৌধুরী লাহিন। মহানগর কমিটির সদস্য পদ থেকে পদত্যাগ করেছেন আব্দুর রকিব তুহিন, রুজেল আহমদ চৌধুরী, আব্দুল হান্নান, আক্তার আহমদ।

পদত্যাগকারী নেতাকর্মীরা শনিবার (২১ আগস্ট) পদত্যাগপত্র কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে পাঠিয়েছেন।

পদত্যাগপত্রে নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করে জানান, মওদুদুল হক মওদুদ সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম আহ্বায়ক ছিলেন, কিন্তু বর্তমান কমিটিতে তাকে ৩১নং সদস্য করা হয়েছে। দুই বারের সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও মহানগর বিএনপির সহ-প্রচার সম্পাদক আব্দুর রকিব তুহিনকেও ৩৮নং সদস্য পদ দেয়া হয়। জেলা বিএনপির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আমিনুল হক বেলালকে ৪৯নং সদস্য করা হয়। সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শাহিদুল ইসলাম কাদিরকে সদস্য, জৈন্তাপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আলতাফ হোসেন বিলালকে কমিটির সর্বশেষ ৬১ নম্বর সদস্য করা হয়। জেলা ছাত্রদলের সাবেক সহ সভাপতি রুজেল আহমদ চৌধুরীকে সদস্য করা হয়। উক্ত কমিটিতে ওইসব নেতাকর্মীদের সদস্য দিয়ে অবমূল্যায়ন করা হয়েছে। তাই নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করে পদত্যাগ করেন।

পদত্যাগকারী নেতাকর্মীরা বলেন, কমিটি দেখে আমরা বিস্মিত ও হতবাক। যারা বিগত আন্দোলন সংগ্রামে রাজপথে সক্রিয় ভূমিকা রেখে জেল-জুলুম নির্যাতনের শিকার হয়েছিলেন তাদেরকে বাদ দিয়ে নিষ্ক্রিয় ও অযোগ্যদের দিয়ে কমিটি ঘোষণা করে একটি হাস্যকর কমিটি উপহার দিয়েছে। আমাদেরকে কমিটিতে এমন এক জায়গায় স্থান দিয়েছেন, যা উপহাসের পাত্র হিসেবে পরিণত করেছে।

এর আগে গত ১৮ আগস্ট বুধবার সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি গঠনে মতামতকে উপেক্ষা করায় ও ত্যাগী নেতাদের বাদ দেয়ায় কেন্দ্রীয় বিএনপির সহ-স্বেচ্ছাসেবক সম্পাদক, এক সময় সিলেটের দায়িত্বপ্রাপ্ত স্বেচ্ছাসেবক দলের নেতা এডভোকেট সামসুজ্জামান জামান বিএনপি থেকে পদত্যাগ করেন। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান