সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার সারাদিনই সূচকের উত্থান পতনে লেনদেন চলে দেশের দুই স্টক এক্সচেঞ্জের। দিনশেষ উর্ধমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে।লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে আজ। তবে কমেছে মোট লেনদেনের পরিমান।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২০১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯২ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৭ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮ টির, দর কমেছে ৬৩ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬১ টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১৬কোটি ৮১টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৯৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫৭টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৭৪ টির, দর বেড়েছে ১৪৪ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৯ টির দর।

 

আজকের বাজার/মিথিলা