সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। দুইকার্যদিবস বাদে টাকার পরিমাণে লেনদেন আবার দুই হাজার কোটি টাকার ঘরে হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১২৫ পয়েন্টে। ডিএসইতে এই সূচকটি তিন বছর চার মাস সাত দিন বা ৪০ মাস বা ৭৭০ কার্যদিবস পর ৬ হাজার ১০০ পয়েন্ট অতিক্রম করল। এর আগে ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি সূচকটি ৬ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩০৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৩পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪ টির, দর কমেছে ১১৯ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২ হাজার ৪৩ কোটি ৪৮ লাখ টাকা টাকার। যা আগের দিন থেকে ২০৮ কোটি ২৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৩৫ কোটি ২৫ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৮.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৬২.৫৩ পয়েন্টে। সিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৫টির দর বেড়েছে, কমেছে ৯৬টির আর ১৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।