সূচকের উত্থান আর লেনদেনের পতনে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৩৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৯৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৭৪১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯ টির, দর কমেছে ২১৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫১ টির।

ডিএসইতে দুই হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৩ কোটি ৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৫০২ কোটি ৩০ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫৪৭ পয়েন্টে। সিএসইতে ৩২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দর বেড়েছে, কমেছে ১৭০টির আর ২৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।