সূচকের পতনে লেনদেন শেষ

সপ্তাহের শেষ  কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে।  বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় ২৫৫ শতাংশ কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৩৯৫৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯১৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৭ লাখ ২১ হাজার টাকা। যা ১৩ বছর ১ মাস ১১ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০০৭ সালের ২৪ এপ্রিল আজকের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৩৯ লাখ টাকার।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর লেনদেন হয়েছিল ১৫২ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০৯ কোটি ৬৬ লাখ ৩২ হাজার টাকা।

অপরদিকে, দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮০৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১০৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৯ লাখ ৬৬ হাজার টাকা।