সেশেলস মরিশাসে খুলেছে শ্রমবাজার

দ্বীপরাষ্ট্র সেশেলস মরিশাসে বাংলাদেশের শ্রমবাজার খুলছে। এছাড়াও বিশ্বের ১২টি দেশে জনশক্তি পাঠানোর কাজ শুরু করেছে সরকার। জন্মহার কম ও কর্মক্ষম জনশক্তি দিন দিন কমে আসছে এমন ৫৩টি দেশে শ্রমবাজার অনুসন্ধান কার্যক্রম শুরু করেছিলো সরকার।তারই ধারাবাহিকতায় এখন সেশেলস আর মরিশাসে জনশক্তি পাঠানোর কাজ শুরু হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জনশক্তি রফতানিতে অর্থাৎ শ্রমবাজার সম্প্রসারণে গত কয়েক বছরে নানা উদ্যোগ নেয়া হয়েছে। এ নিয়ে অনেক দেশের সঙ্গে ধারাবাহিক আলোচনা হলেও তেমন সাফল্য আসেনি। এবার জন্মহার কম ও কর্মক্ষম জনশক্তি দিন দিন কমে আসছে এমন দেশগুলোয় শ্রমবাজার সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। এর সুফল হিসেবে ইতিমধ্যে সেশেলসে জনশক্তি পাঠানো শুরু হয়েছে।

জানা গেছে, সেশেলস ও মরিশাস সরকার বাংলাদেশ থেকে ৪৫ হাজার দক্ষ কর্মী নিয়োগ দিতে চায়।নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করতে চলতি মাসেই মরিশাস ও সেশেলসের দুটি প্রতিনিধি দল ঢাকায় আসার কথা রয়েছে। সম্প্রতি এ দুটি কিনে নিয়েছে ভারত সরকার।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন,  ‘চলতি বছরে আরো কয়েকটি দেশ বাংলাদেশের শ্রমবাজারের সঙ্গে যুক্ত হবে। মরিশাস সরকার এ বছর তৈরি পোশাক ও নির্মাণ খাতে বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নিয়োগ দেবে। সেশেলস সরকার নিয়োগ দেবে ৫ হাজার কর্মী। দুই দেশে মোট ৪৫ হাজার কর্মী নিয়োগ দেবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। তবে এ কর্মীদের প্রশিক্ষিত ও দক্ষ হতে হবে ।’

এমআর/