স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ: খুলনায় ১০ দিনে ২৩১ মামলা

করোনাভাইরাস সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলার প্রস্তুতি হিসেবে খুলনা জেলা প্রশাসন সাধারণ মানুষদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের লক্ষ্যে গত ৯ নভেম্বর থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান অব্যাহত রেখেছে।

ইতোমধ্যে ১০ দিনে মামলা হয়েছে ২৩১টি, আটক ১৬১ জন এবং অর্থদণ্ড করা হয়েছে ৯৫ হাজার ৬৫০ টাকা।

সম্প্রতি  করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ৮ নভেম্বর খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ৯ নভেম্বর থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থা গ্রহণ করে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (মিডিয়া) দেবাশীষ বসাক বলেন, ‘করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় খুলনা জেলা প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে।’

খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট মো. ইউসুপ আলীর তত্ত্বাবধানে দশম দিন বুধবার ডাকবাংলো, শিববাড়ি মোড়, বৈকালি, মুজগুন্নি ও পাওয়ার হাউজ মোড়, খুলনা কোর্ট প্রাঙ্গণ, দৌলতপুর বাজার, সার্কিট হাউজ মোড়সহ নগরীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক এবং নূরী তাসমিন ঊর্মি।

এ সময় ১৮ বছরের কম বয়সীদের মাস্ক পরিধান না করার দায়ে কোনো দণ্ড আরোপ না করে তাদের মাস্ক পরতে উদ্বুদ্ধ করা হয়। এ সময় কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল ফোনে তাদের অভিভাবকদের সাথে কথা বলেন এবং সন্তানদের মাস্ক পরিধান করে ঘরের বাইরে যাতায়াত নিশ্চিত করতে উদ্বুদ্ধ করা হয়।

স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।