বিশ্বকাপ দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া

স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নার-গ্লেন ম্যাক্সওয়েলদের নিয়ে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের দল ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দলে নতুন মুখ উইকেটরক্ষক জশ ইনগ্লিস।
১৫ সদস্যের দলকে নেতৃত্ব দিবেন নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ। হাঁটুর ইনজুরি থেকে সুস্থ হয়ে ফিঞ্চ বিশ্বকাপের আগেই সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। রিজার্ভ স্কোয়াডে রাখা হয়েছে তিনজন খেলোয়াড়।
ফিঞ্চ-স্মিথ-ওয়ার্নার-ম্যাক্সওয়েল-মার্কাস স্টয়নিস-প্যাট কামিন্স-কেন রিচার্ডসনের মত শীর্ষ তারকা খেলোয়াড়দের ছাড়াই সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে করেছিলো অস্ট্রেলিয়া। দুই সফরেই পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে হেরেছিলো অস্ট্রেলিয়া।
তবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর করা ঐ স্কোয়াডের নয়জনকে বিশ্বকাপ দলে রেখেছে অসিরা। এরমধ্যে দু’জন রিজার্ভ দলে। মূল স্কোয়াডে থাকা সাতজন হলেন- মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, অ্যাস্টন আগার, মিচেল স্টার্ক, এডাম জাম্পা, জশ হ্যাজলউড ও মিচেল সুয়েপসন। রিজার্ভ খেলোয়াড় হিসেবে আছেন ড্যান ক্রিশ্চিয়ান ও বাংলাদেশ সফরে হ্যাট্টিক করা নাথান এলিস।
সর্বশেষ ভাইটালিটি ব্লাস্টে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ইনগ্লিস। দুই সেঞ্চুরিতে ৪৮ দশমিক ২৭ গড়ে ৫৩১ রান করেছিলেন তিনি। গতরাতে হান্ড্রেড ক্রিকেটে লন্ডন স্পিরিটের হয়ে ৪৫ বলে ৭২ রান করেন ইনগ্লিস।
দলে আছেন আরেক উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। তবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে আট ইনিংসে মাত্র ৫৭ রান করায় দলে সুযোগ হারান উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। তার জায়গা সুযোগ হলো ইনগ্লিসের।
অ্যাস্টন আগার ও এডাম জাম্পার পাশাপাশি তৃতীয় স্পিনার হিসেবে দলে জায়গা হয়েছে সুয়েপসনের।
দল নিয়ে প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী, প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে এই স্কোয়াডের ভালো খেলার ক্ষমত রয়েছে।’
১৮ জনের এই স্কোয়াডের ১১ জনই মাঝপথে স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চর্তুদশ আসরের বাকী অংশে খেলবেন। যা অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। আর আগামী ১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে বসবে টি-টুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। সুপার-১২এর সবগুলো ম্যাচ হবে মরুরদেশে।
সুপার-১২ থেকেই বিশ্বকাপ মিশন শুরু করবে অস্ট্রেলিয়া। ২৩ অক্টোবর গ্রুপ-১এ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ মিশন শুরু হবে। এই গ্রুপে অসিদের প্রতিপক্ষ ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব থেকে উঠে আসা দু’টি দল ।
অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, অ্যাস্টন আগার, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, এডাম জাম্পা, জশ হ্যাজলউড, মার্কুস স্টোয়িনিস, মিচেল সুয়েপসন ও জশ ইনগ্লিস।