হলমার্ক ভীতি এখনো কাটেনি সোনালী ব্যাংকের: গভর্নর

হলমার্ক কেলেঙ্কারির ভয় এখনো কাটিয়ে উঠতে পারেনি সোনালী ব্যাংক। বললেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আজ ৪ মার্চ, বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘সোনালী ব্যাংকের বার্ষিক সম্মেলন ২০২০’-এ এ কথা বলেন তিনি। গভর্নর বলেন, ‘এখনও ঋণ বিতরণে দ্বিধাগ্রস্ত থাকেন কর্মকর্তারা। কিন্তু এটা থাকা উচিত নয়। ব্যাংক ব্যবসায় এগুলো থাকবেই।’

ফজলে কবির বলেন, ভয়ভীতি কাটিয়ে সব ধরনের নিয়ম মেনে ঋণ দিবেন। ঋণ দেয়ার ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তারা যেন কোনো সমস্যায় না পড়েন, এ জন্য অর্থ মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংক সবসময় পাশে থাকবে। তবে বিতরণ করা ঋণ যেন ভবিষ্যতে বোঝা হয়ে না দাঁড়ায় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, ঋণগ্রস্ত প্রতিষ্ঠান কোনো সমস্যায় পড়লে তাকে যতটুকু প্রয়োজন সহায়তা করে কর্মযজ্ঞে ফিরে যাওয়ার সহযোগিতা করতে হবে। মামলা করলে প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়; কর্মসংস্থানে বাধা সৃষ্টি হয়।

এ সময় গভর্নর আরো বলেন, দেশের ব্যাংকিং খাত এক অনন্য উচ্চতায় উঠে এসেছে। এর মধ্যে সোনালী ব্যাংকের ভূমিকা সবচেয়ে বেশি। বর্তমানে মোট খেলাপি ঋণের পরিমাণ ৯৪ হাজার কোটি টাকা। যা মোট বিতরণের ৯ দশমিক ৩২ শতাংশ। একটি দেশের অর্থনীতির জন্য এটি অস্বাভাবিক কিছু নয়। তবে সেপ্টেম্বর শেষে এটা অনেক বেশি ছিল। খেলাপি কমিয়ে আনতে ২ শতাংশ ডাউন পেমেন্টে ১০ বছর মেয়াদী পুনঃতফসিল পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আজকের বাজার/এ.এ