হাওয়াইয়ের স্পিনার ডলফিনের সাথে সাঁতার কাটা নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র

নিশাচর প্রাণীদের রক্ষা করতে মঙ্গলবার মার্কিন নিয়ন্ত্রকরা হাওয়াইয়ের স্পিনার ডলফিনের সাথে সাঁতার কাটা নিষিদ্ধ করেছে। ডলফিনের সাথে সাঁতার কাটা হাওয়াইতে একটি জনপ্রিয় পর্যটক কার্যকলাপ। বেশ কয়েকটি কোম্পানি ট্যুর অফার করে যারা সাঁতারুদের ডলফিনদের এলাকায় নিয়ে যায় যাতে তারা ডলফিনদের সাথে পানিতে যাওয়ার সুযোগ পায়।

সামুদ্রিক স্তন্যপায়ী সুরক্ষা আইনের(এনওএএ) অধীনে জাতীয় মহাসাগরীয় এবং বায়ুমণ্ডলীয় প্রশাসন নিয়মে মূল হাওয়াই দ্বীপপুঞ্জের তীরের ২ নটিক্যাল মাইল (৪ কিলোমিটার) এর মধ্যে একটি স্পিনার ডলফিনের ৫০ গজ (৪৬ মিটার) এর মধ্যে সাঁতার কাটতে নিষেধ করা হয়েছে।নিয়মটি নৌকা,ক্যানো,স্ট্যান্ড-আপ প্যাডেলবোর্ড, ড্রোন বা অন্যান্য বস্তুর ক্ষেত্রেও প্রযোজ্য।

এনওএএ এছাড়াও সকাল ছয়টা থেকে বিকাল তিনটার টার মধ্যে বিগ আইল্যান্ড ও মাউয়ের কিছু অংশে যা স্পিনার ডলফিনের জন্য প্রয়োজনীয় দিনের বাসস্থান হিসাবে বিবেচিত হয় সেখানে প্রবেশ নিষিদ্ধ করার করার একটি নিয়মের প্রস্তাব দিচ্ছে।

স্পিনার ডলফিনরা রাতে সমুদ্রতীরবর্তী পানিতে শিকার করে। দিনের বেলা, তারা উপকূলের কাছাকাছি এলাকা ব্যবহার করে যেখানে সামাজিক পরিবেশ,বাচ্চাদের লালনপালন,শিকারীদের থেকে আড়াল এবং রাতে শিকারের প্রস্তুতির জন্য বিশ্রামের জন্য অনুকূল পরিবেশগত অবস্থা রয়েছে। হাওয়াইয়ের স্পিনার ডলফিনগুলি তাদের নাম বাতাসে লাফানো এবং ঘুরে বেড়ানোর অভ্যাস থেকে পেয়েছে। কিছু বিজ্ঞানীরা বলেন যে এই ধরনের আচরণ সবসময় খেলাধুলা নয় বরং এর পরিবর্তে অন্যদের বিপদ সম্পর্কে সতর্ক করার প্রচেষ্টাও হতে পারে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান