১০ মেগা প্রকল্পে অর্থায়ন করতে চায় এডিবি

বাংলাদেশে দ্বিতীয় পদ্মা সেতুসহ সরকারী ১০ মেগা প্রকল্পে অর্থায়ন করতে চায় এডিবি। বুধবার ঢাকার এডিবি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও এ কথা জানিয়েছেন।বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসাও করেন তিনি।

নাকাও বলেন, প্রতিশ্রুত ঋণ-সহায়তার বাইরেও অতিরিক্ত সহায়তা হিসেবে এই অর্থায়নের পাশাপাশি সরকারের ১০ মেগা  প্রকল্পসহ যে কোনো বড় প্রকল্পে এডিবি অর্থ দিতে রাজি আছে।

তিনি বলেন, মঙ্গলবার এক বৈঠকে বাংলাদেশের অর্থমন্ত্রী দ্বিতীয় পদ্মা সেতুতে আমাদের অর্থায়ন করতে বলেছেন। আমরা সেখানে বিনিয়োগ করতে প্রস্তুত আছি। সরকার আনুষ্ঠানিক প্রস্তাব দিলে অবশ্যই আমরা সেটা বিবেচনা করব’।

প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের (ফিজিবিলিটি স্টাডি) ক্ষেত্রেও এডিবি সহায়তা করতে পারে বলে জানান তিনি।

তিনি বলেন,  ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত পাঁচ বছরে বাংলাদেশকে আট বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে এডিবির। এই অংক আগের পাঁচ বছরের (২০১১-২০১৫)  চেয়ে ৬০ শতাংশ বেশি।

‘যদি প্রয়োজন হয় এর বাইরেও বাংলাদেশকে আমরা অতিরিক্ত অর্থ সহায়তা দেব। সেটা চলমান প্রকল্প এবং নতুন প্রকল্পেও হতে পারে। এমনকি সরকারের যে ১০টি মেগা প্রকল্প রয়েছে, সেগুলোতেও আমরা বিনিয়োগ করতে প্রস্তুত আছি ।’

বিশ্ব ব্যাংকের সঙ্গে এডিবিও পদ্মা সেতুতে অর্থায়ন করতে চেয়েছিল। কিন্ত বিশ্ব ব্যাংকের সঙ্গে নানা জাটিলতায় শেষ বাংলাদেশ বিশ্ব ব্যাংককে ‘না’ করে দেয়। এডিবিও আর পদ্মা সেতুতে অর্থায়ন করেনি।

বর্তমানে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে মাওয়া-জাজিরা পয়েন্টে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর নির্মাণ কাজ চলমান আছে।

সেই কাজ শেষ হওয়ার আগেই সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী পদ্মার পাটুরিয়া-গোয়ালন্দ পয়েন্টে ৬ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় পদ্মা সেতু প্রকল্পি নিয়ে আলোচনা শুরু হয়েছে।

তাকেহিকো নাকাও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি (জিডিপি) বাড়াতে এডিবি অবকাঠামো খাতে, বিশেষ  করে বিদ্যুৎ-জ্বালানি, যোগাযোগ এবং নগর এলাকার উন্নয়নে ঋণ-সহায়তা অব্যাহত রাখবে।

এর বাইরে বেসরকারি খাতের উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়তেও প্রয়োজনীয় সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন এডিবি প্রেসিডেন্ট।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে।

তিন দিনের সফরে সোমবার রাতে ঢাকায় আসেন এডিবি প্রেসিডেন্ট নাকাও। বুধবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করেন।

বাংলাদেশে বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, স্বাস্থ্য, স্থানীয় সরকার ব্যবস্থা, সুশাসন ও আর্থিক খাতে এ পর্যন্ত এডিবির দেওয়া ঋণের পরিমান ২০ বিলিয়ন ডলার।