১২ তলা বিশিষ্ট ভবন পাচ্ছে সুপ্রিম কোর্ট

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সম্প্রসারণের লক্ষ্যে নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। দ্রুত মামলা নিষ্পত্তি ও বিচারপতিদের জন্য সহায়ক কর্মপরিবেশ নিশ্চিত করতে এ প্রকল্পের আওতায় নতুন ১২ তলা বিশিষ্ট ভবন বরাদ্দ পাচ্ছে দেশের সর্বোচ্চ আদালত।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভায় মোট ৬টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭ হাজার ৪৬৬ কোটি ৭৩ লাখ টাকা।

সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রকল্প থেকে জানা যায়, সুপ্রিম কোর্ট বাংলাদেশের সর্বোচ্চ আদালত। এটি হাইকোর্ট ডিভিশন ও অ্যাপিলেট ডিভিশনের সমন্বয়ে গঠিত। এটি একই সঙ্গে প্রধান বিচারপতি ও দুই ডিভিশনের বিচারপতির কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়।

বর্তমানে হাইকোর্ট ডিভিশনের নিম্ন আদালতে মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং সংশ্লিষ্ট অফিসগুলোতে পর্যাপ্ত স্থান না থাকায় প্রয়োজনীয় কাগজপত্র মাটিতে স্তুপ করে রাখা হয়েছে। এতে নানা সময়ে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে। যা আরো সমস্যার সৃষ্টি করতে পারে।

এছাড়া বেশিরভাগ বিচারপতির নিজস্ব চেম্বার নেই। ফলে নিয়মিত এজলাস পরিচালনা ব্যহত হচ্ছে। এই সংকট মোকাবিলায় নতুন ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। সরকারি অর্থায়ন থেকে এর পুরোটাই বহন করা হয়। আগামী ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটির আওতায় একটি ১২ তলা ভবন, ২ তলা সাব-স্টেশন ভবন নির্মাণের পাশাপাশি কেনা হবে জেনারেটর, এয়ারকুলার, বিদুৎ সাব-স্টেশনসহ প্রয়োজনীয় আসবাবপত্রও।

পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

আজকেরবাজার/এসকে