১৭৫ আইন কর্মকর্তার নিয়োগ চ্যালেঞ্জ করে রিট

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্টে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনা করার জন্য ৭০ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এবং ১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগের বৈধ্যতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

ফরহাদ আহমেদ ভূঁইয়া নামের ওই আইনজীবী রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট পিটিশনটি দায়ের করেন। সেখানে যথাযথ প্রক্রিয়ায় তাদের নিয়োগ দেয়া হয়নি বলে অভিযোগ করা হয়েছে রিটে।

রিটে উল্লেখ করা হয়, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে ন্যূনতম পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে সংশ্লিষ্ট ডেপুটি ও সহকারি অ্যাটর্নি জেনারেলদের। কিন্তু ৭০ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এবং ১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ প্রক্রিয়ায় এটি মানা হয়নি।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ থেকে গত ৭ জুলাই সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। সেখানে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে ‘দ্য বাংলাদেশ ল অফিসার্স অর্ডার ১৯৭২-এর ৩ (১) অনুচ্ছেদ’ অনুযায়ী, সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশের সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হলো। এর আগে নিয়োগ পাওয়া ৫২ জনকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে বহাল রাখা হয়েছে।

আজকের বাজার/এমএইচ