‘২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে’

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে এবং ২০২০ সালের মধ্যে সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করা হবে।
তিনি আজ সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইস্তেহার ঘোষণাকালে আগামী পাঁচ বছরে বিদ্যুৎ ও জ্বালানী খাতে দলের পরিকল্পনা তুলে ধরে এ কথা বলেন।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ঢাকায় ২৩ হাজার সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে ৫ লাখ কিলোমটিার বিতরণ লাইন নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।
এ ছাড়া মহেশখালী, মাতারবাড়ীতে একটি এবং পায়রাতে একটি করে এনার্জি হাব গড়ে তোলা হবে। ২০২৩ সালের মধ্যে মোট ৫ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের সমপরিমাণ এলএনজি সরবরাহ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে ইশতেহার ঘোষণায় তিনি বলেন।
আওয়ামী লীগ সভাপতি বলেন, বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে অধিকতর কার্যক্রম গ্রহণ করা হবে। জ্বালানীসরবরাহ নির্বিঘ্ন করতে ভারতের শিলিগুড়ি টার্মিনাল থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন , গভীর সমুদ্র থেকে চট্টগ্রামে তেল আনার লক্ষ্যে পাইপ লাইনসহ ইতোপূর্বে গৃহীত অন্যান্য প্রকল্প বাস্তবায়ন করা হবে।
শেখ হাসিনা আরো বলেন, ইস্টার্ন রিফাইনারি (ইআরএল) জ্বালানি তেল পরিশোধন ক্ষমতা ১৫ লাখ মেট্রিক টন থেকে বৃদ্ধি করে ৪৫ লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। এছাড়া বেসরকারী উদ্যোগে রিফাইনারি প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা করা হবে। দেশের কয়লা সম্পদের যৌক্তিক ব্যবহার নিশ্চিত করা হবে।

সূত্র – বাসস