২৪ ঘন্টায় কোভিড-১৯ এ ১১৭ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ ১১৭ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২২ জন কম মারা গেছেন। গতকাল ১৩৯ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৫৩ ও নারী ৬৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ৩৯৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ৫ হাজার ৭১৭ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ। গত ২১ আগস্ট থেকে মৃত্যুর একই হার বিদ্যমান বয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৫৯০ জন, ৬৫ দশমিক ৩২ শতাংশ এবং নারী ৮ হাজার ৮০৯ জন, ৩৪ দশমিক ৬৮ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৪১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ২১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩ জন।
মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪০ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ২৯ জন, রাজশাহী বিভাগে ১০ জন, খুলনা বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে ৯ জন ও ময়মনসিংহ বিভাগে ৪ জন রয়েছে। এদের মধ্যে ৯৭ জন সরকারি, ১৭ জন বেসরকারি হাসপাতালে এবং ৩ জন বাসায় মারা গেছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ৩৬ হাজার ৭৮৯ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ৭১৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩১ হাজার ৬৮৯ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৮০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৯১৩ জন বেশি শনাক্ত হয়েছে।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩৮ শতাংশ বেশি।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৭ হাজার ৫৩৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৭২৪ জন। ঢাকায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৩ শতাংশ। গতকাল এই জেলায় ১৪ হাজার ৪৯৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৬৯৪ জন। যা ১১ দশমিক ৬৮ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৪ জন। গতকাল ২৩ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৬ লাখ ৮৬ হাজার ৩০৯ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৬৭ হাজার ৭১৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৮ হাজার ৯৮২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৮ হাজার ৪৫৩ জন। গতকালের চেয়ে আজ ৫২৯ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৭২ হাজার ৮৫৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ৫৪ শতাংশ। গতকাল এই হার ছিল ৯৩ দশমিক ২৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৫ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ৩১৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩০ হাজার ৬১৮ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ৬৯৯ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৬ হাজার ৭৮৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩১ হাজার ৬৮৯ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ১০০ টি নমুনা বেশি নমুনা পরীক্ষা হয়েছে।