২৭৫ রানেই শেষ দক্ষিন আফ্রিকার প্রথম ইনিংস

মধ্যাহ্নভোজের বিরতির পর ডু’প্লেসি ফিরতেই মনে করা হয়েছিল আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। চারশোরও বেশি রানের লিড নিয়ে সম্ভবত দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন করানোর রাস্তায় হাঁটবে ভারত। কিন্তু নবম উইকেটে ভার্নন ফিল্যান্ডার ও কেশব মহারাজের রেকর্ড ১০৯ রানের পার্টনারশিপে ভর করে তৃতীয়দিন পুরো সময়টা দীর্ঘায়িত হল প্রোটিয়াদের প্রথম ইনিংস।

দিনের শেষ বলে দক্ষিণ আফ্রিকার ইনিংস অল-আউট হলেও নবম উইকেটে মহারাজ ও ফিল্যান্ডারের লড়াই সত্যিই তারিফযোগ্য। ৪৩.১ ওভার ব্যাট করে ভারতীয় বোলারদের নাভিশ্বাস তুলে দিলেন এই দুই প্রোটিয়া ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হল ২৭৫ রানে। কেরিয়ারের প্রথম অর্ধশতরান এল নয় নম্বর ব্যাটসম্যান কেশব মহারাজের ব্যাট থেকে। ৪৪ রানের মূল্যবান ইনিংস খেললেন ফিল্যান্ডার। দক্ষিণ আফ্রিকা ইনিংস শেষ হবার সঙ্গে সঙ্গেই এদিন তৃতীয়দিনের খেলার পরিসমাপ্তি ঘটে। সুতরাং, ৩২৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে সফরকারী দলকে কোহলি ফলো-অন করাবেন কিনা সেজন্য অপেক্ষা চতুর্থদিন সকালের।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবি অশ্বিন। একইসঙ্গে টেস্ট ক্রিকেটে এদিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫০ উইকেট পূর্ণ করেন দক্ষিণী স্পিনার। উমেশ যাদব নেন ৩টি উইকেট। শামি ও জাদেজার ঝুলিতে যথাক্রমে ২টি ও ১টি উইকেট।

আজকের বাজার/লুৎফর রহমান