২৮ রানের লিড পেল দক্ষিণ আফ্রিকা

কেপটাউন টেস্টের ব্যাটিং ব্যার্থতার দায় যেন সেঞ্চুরিয়নে একাই কাঁধে নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তা না হলে ভারতের প্রথম ইংনিংসে কোহলির সেঞ্চুরি ছাড়া একটি হাফসেঞ্চুরিও করতে পারবেন না কেউ! কোহলি অবশ্য করেছেন ১৫৩ রান। প্রায় একা লড়েই দলকে ৩০৭ রান পর্যন্ত টেনে নিয়ে গেছেন ২৯ বছর বয়সী এ ব্যাটসম্যান। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ২৮ রানের লিড পেয়েছে। প্রোটিয়ারা তাদের প্রথম ইনিংসে করেছিল ৩৩৫ রান।

এদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে শুরুতেই ২ উইকেট হারিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। জসপ্রিত বুমরার এলবিডব্লুর ফাঁদে পড়ে এরই মধ্যে সাজ ঘরে ফেরত গেছেন আইডেন মারকরাম (১) ও হাশিম আমলা (১)। এর রিপোর্ট লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ৩৯। ব্যাট করছেন ডিন এলগার (১১) ও এবি ডি ভিলিয়ার্স (২৫)।

এ নিয়ে নবম বারের মতো দেড়’শ রানের মাইল ফলক পার করেছেন কোহলি। ২১৭ বল খেলে ১৫ টি চারে সাজানো ছিলো কোহলির ১৫৩ রানের ইনিংসটি। দ্বিতীয় দিনের খেলা শেষে সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে ছিলেন বিরাট কোহলি। সোমবার টেস্টের তৃতীয় দিন সকালেই সেঞ্চুরি তুলে নিলেন ভারতীয় অধিনায়ক। এটি তার টেস্ট ক্যারিয়ারের ২১তম টেস্ট সেঞ্চুরি। সব মিলিয়ে ৫৩তম আন্তর্জাতিক সেঞ্চুরি।

তিন ম্যাচের সিরিজের দ্বিতীয়টিতে আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ৩৩৫ রান করে দক্ষিণ আফ্রিকা। ভারত নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৮৩ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে। কোহলি ৮৫ ও হার্দিক পান্ডিয়া ১১ রানে অপরাজিত ছিলেন। ভারত পিছিয়ে ছিল ১৫২ রানে।

সোমবার সকালেই কোহলি সেঞ্চুরি তুলেন। লুনগি এনগিদির বলে দুই রান নিয়ে শতক পূরণ করে কোহলি। দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে শতকের দেখা পেলেন কোহলি। সেটিও ২১ বছর পর। এর আগে শচীন টেন্ডুলকার ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে শতক হাকিয়েছিলেন। ১৯৯৬-৯৭ মৌসুমে ১৬৯ রান করেছিলেন রানের ইনিংস খেলেছিলেন টেন্ডুলকার।

কোলহির সেঞ্চুরির পর পরই অবশ্য ফিরে যান হার্দিক পান্ডিয়া। ভারনন ফিলেন্ডারের থ্রোতে রান আউট হওয়ার আগে এদিন মাত্র ৪ রান যোগ করতে পেরেছেন তিনি। এদিকে সপ্তম উইকেটে কোহলিকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ৭১ রানের জুটি হয়েছে দুজনের। অশ্বিন ৩৮ রান করে ফিরেছেন। কোহলি ১৩৫ রান নিয়ে তখনো অপরাজিত। এরপর একে একে ফেরত যান মোহাম্মদ শামি ও ইশান্ত শর্মা। ব্যক্তিগত ১৫৩ রানের মাথায় মরকেলের বলে ডি ভিলিয়ার্সে হাতে ক্যাচ তুলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন কোহলি। ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩০৭ রানে।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬০ রান দিয়ে ৪ উইকেট নেন মরনে মরকেল। এছাড়া ফিল্যান্ডার, কেশভ মহারাজ, কাগিজো রাবাদা ও লুনগি এনগিদি ১টি করে উইকেট নেন।

আজকের বাজার: সালি / ১৫ জানুয়ারী ২০১৭