৬ ঘণ্টা বন্ধ থাকার পর ফের পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

াডপহমানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়ার মধ্যকার নৌপথে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে।

সোমবার সন্ধ্যা ৬টার দিকে ছয়টি ফেরি দিয়ে শুধুমাত্র ট্রাক ও অ্যাম্বুলেন্স পারাপার শুরু করা হয়।

এর আগে দুপুর ১২টার দিকে করোনাভাইরাসের চলমান পরিস্থিতিতে অতিরিক্ত যানবাহন ও যাত্রীদের চাপে ঘাট কর্তৃপক্ষ ফেরি চলাচল বন্ধ করে দেয়। এ সময় ঘাটে আটকা থাকা হাজার খানেক প্রাইভেটকার ও মাইক্রোবাসকে উল্টোপথে ফিরিয়ে দেয়া হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ফেরি সেক্টরের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল সাংবাদিকদের বলেন, ‘সন্ধ্যা ৬টার দিকে ফেরি চলাচল স্বাভাবিক করা হয়েছে। বর্তমানে ছয়টি ফেরি দিয়ে জরুরি পণ্যবাহী ট্রাক ও অ্যাম্বুলেন্স পার করা হচ্ছে।’

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয় সূত্র জানায়, করোনা সংক্রমণ ঠেকাতে গণপরিবহন বন্ধ থাকায় ব্যক্তিগত বিভিন্ন গাড়ি নিয়ে মানুষ ঢাকা ও আশপাশের জেলাগুলো থেকে দক্ষিণ-পশ্চিমবঙ্গের বাড়িতে যেতে পাটুরিয়ায় আসছিলেন। তাই রবিবার রাত ১১টা থেকে ফেরিতে করে ব্যক্তিগত গাড়ি পারাপার বন্ধ করা হয়। তবে পণ্যবাহী যান পারাপার সচল রাখতে চার-পাঁচটি ফেরি চালু রাখা হয়। পরে এসব ফেরিতেও মানুষ হুড়মুড় করে উঠে নদী পার হতে থাকেন। এ পরিস্থিতিতে সোমবার দুপুরে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান জানান, করোনার বিস্তার ঠেকাতে মানুষের চলাচল বন্ধে ঢাকা-আরিচা মহাসড়কের গোলড়া এলাকায় তল্লাশি চৌকি বসানো হয়েছে। জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যবহনকারী যানবাহন ছাড়া কোনো গাড়ি পাটুরিয়ার দিকে যেতে দেয়া হচ্ছে না।

‘মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশ দায়িত্ব পালন করছে। এরপরও অনেকে ছোট ছোট যানে পাটুরিয়া ঘাটে যাচ্ছিলেন। এতে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়ায় পাটুরিয়ায় ফেরি কর্তৃপক্ষকে ফেরি চলাচল বন্ধ রাখতে অনুরোধ করা হয়,’ যোগ করেন তিনি।