৬ জনকে অভিযুক্ত করে অভিজিৎ রায় হত্যা মামলায় চার্জশিট করেছে পুলিশ

ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গিসংগঠন আনসার আল ইসলামের সন্দেহভাজন সমন্বয়ক মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ও সাইফুর রহমান ফারাবিসহ ছয়জনকে অভিযুক্ত করে চার্জশিট তৈরি করেছে পুলিশ।

পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম সোমবার ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, চার্জশিট অনুমোদনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনের পরই তা আদালতে পাঠানো হবে।

সিটিটিসি প্রধান বলেন, এই হত্যাকাণ্ডে ১১জনের জড়িত থাকার তথ্য পেয়েছেন তারা। গ্রেপ্তার মোজাম্মেল হোসেন সায়মন, সোহেল রানা এবং আরাফাতকে জিজ্ঞাসাবাদে এই তথ্য নিশ্চিত হই।

তিনি বলেন, তারা পুলিশের কাছে স্বীকারোক্তি দিয়েছে মেজর জিয়াসহ ১১জন এই হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত। যাদের মধ্যে মুকুল রানা নামের এক সন্দেহভাজন রয়েছে, সে পুলিশের বিশেষ শাখার (ডিবি) সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

এছাড়া ছয়জনকে চার্জশিট থেকে বাদ দেয়ার কথা জানিয়ে মনিরুল ইসলাম বলেন, তাদের নাম ও ঠিকানা পাওয়া যায়নি।

২০১৫ সালের ২৬ মার্চ ঢাকা টিএসসি চত্বরে অজ্ঞাত দুর্বৃত্তদের হামলার শিকার হয়ে নিহত হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়। ওই হামলায় তার স্ত্রী রাফিদা আফরিন বন্যা গুরুতর আহত হন।

পরদিন অভিজিৎ রায়ের বাবা অজয় রায় শাহবাগ থানায় এ বিষয়ে হত্যা মামলা দায়ের করেন।

আজকের বাজার/এমএইচ