৮ উইকেটের জয় দিয়ে মিশন শুরু টাইগারদের

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় দিয়ে মিশন শুরু করলো বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তামিমের অনবদ্য ব্যাটিংয়ে ৮ উইকেটের জয় পায় বাংলাদেশ।

সন্ধ্যায় শিশিরের সমস্যার কারণে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা। ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় বারের মতো স্পিন দিয়ে ইনিংস শুরু করে বাংলাদেশ। পেসের বদলে স্পিন দিয়ে শুরু করার পরিকল্পনা যে ভুল ছিল না সেটি প্রমাণ করেন প্রথম ওভারেই।

ইনিংসের প্রথম বলেই সলোমন মিরেকে আউট করেন সাকিব। তার পরের বলেই সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে কোন রান না করেই সাজঘরে ফিরেন জিম্বাবুয়ে ব্যাটসম্যান ক্রেইগ আরভিন। মাত্র দুই রানে দুই উইকেট পড়ে যাওয়ায় দলের হাল ধরার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাসাকাদজা ও ব্রেন্ডন টেলর।

তবে দলীয় ৩০ রানে দলপতি মাশরাফির বলে মুশফিকের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন এই উদ্বোধনী ব্যাটসম্যান (১৫)। তার বিদায়ে দলকে টেনে তোলার চেষ্টায় থাকেন টেলর ও সিকান্দার রাজা। তবে ব্যক্তিগত ২৪ রানে মুস্তাফিজের বলে টেলরের ইনিংস থেমে গেলে দলের হাল ধরেন সিকান্দার রাজা।

দলীয় ৮১ রানে ওয়ালার ফিরে গেলে পিটার মুরকে নিয়ে দলকে ভালো অবস্থানে নিয়ে যান রাজা। সিকান্দার রাজা তুলে নেন ক্যারিয়ারের ৯ম অর্ধশতক। ফিফটি করেই রান আউটের শিকার হন সিকান্দার। তবে শেষদিকে মুরের ৩৩ রানের উপর ভর করে ১৭০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে।

বাংলাদেশের হয়ে হ্যাট্রিকের সম্ভবনা জাগিয়েও হয়ে উঠেনি রুবেলের। দলের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট পেয়েছেন সাকিব আল হাসান এবং দু’টি করে উইকেট পেয়েছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

১৭১ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা দারুণ করেছিলেন দীর্ঘদিন পর জাতীয় দলে সুযোগ পাওয়া এনামুল হক বিজয়। জার্ভিস, চাতারার বলে ভালো শুরু করলেও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি বিজয়। সিকান্দার রাজার বলে ছয় মারতে গিয়ে আরভিনের হাতে ক্যাচ তুলে দেন বিজয়। ফলে ১৪ বলে ১৯ রানেই ইনিংস থেমে যায় বিজয়ের।

তবে তারপরেই ব্যাট করতে আসা সাকিব যেন আস্থার প্রতিদান দিতে থাকেন। এইদিন ব্যাটিং অর্ডার পরিবর্তন করে তিন নম্বরে ব্যাটিং করতে আসেন সাকিব। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব-তামিম দলের রানের চাকা সচল রাখেন। দু’জনের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের কাছাকাছি পৌছায় দল।

দু’জন মিলে ৭৮ রানের জুটি গড়েন। তবে ব্যাক্তিগত ৪৬ বলে ৩৭ রান করে সিকান্দার রাজার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে আউট হন সাকিব। সাকিবের আউটের পরেই ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম অর্ধশতক তুলে নেন তামিম।

তবে শেষদিকে তামিমের অপরাজিত ৮৪ এবং মুশফিকের অপরাজিত ১৪ রানের উপর ভর করে ৮ উইকেটের বিশাল জয়ে সিরিজ শুরু হয় বাংলাদেশের । জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট পান সিকান্দার রাজা।

সংক্ষিপ্ত স্কোরঃ

জিম্বাবুয়ে ১৭০ (ওভার ৪৯)

সিকান্দার রাজা ৫২, মুর ৩৩ঃ সাকিব ৩-৪৩

বাংলাদেশ ১৭১-২ (ওভার ২৮.৩)

তামিম ৮৪*, সাকিব ৩৭ঃ রাজা ২-৫৩

ফলাফলঃ ৮ উইকেটে জয়ী বাংলাদেশ।

আজকের বাজার: সালি / ১৫ জানুয়ারী ২০১৭