অলস ঋণ কমাতে প্রয়োজন বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধান

ব্যাংকসহ বাণিজ্যিক খাতে ব্যাপক সংখ্যক অনিষ্পন্ন বিরোধ এবং বিশাল অংকের অলস ঋণের পরিমাণ কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসেম চৌধুরী বলেন, এই ব্যবস্থার মাধ্যমে সংশ্লিষ্ট পক্ষগুলোর জন্য উপযোগী নিজেদের খুঁজে বেরা করার প্রক্রিয়ায় আরো দক্ষভাবে ও সমঝোতার মাধ্যমে বিরোধ নিষ্পন্ন করা সম্ভব।

তিনি বলেন, ব্যাংক খাতে মামলার জট হ্রাস ও অলস ঋণ সহনীয় পর্যায়ে আনতে এই বিরোধ নিষ্পন্ন বিধান ক্রমান্বয়ে জনপ্রিয় হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য মতে, গত সেপ্টেম্বর মাস পর্যন্ত ৭ লাখ ৫৩ হাজার কোটি টাকা অনাদায়ী ঋণের মধ্যে অলস ঋণ হচ্ছে ৮০ হাজার ৩০৭ কোটি টাকা। মোট অনাদায়ী ঋণে শ্রেণীবদ্ধ ঋণের পরিমাণ ছিলো ১০ দশমিক ৬৭ শতাংশ।

হাসেম চৌধুরী বলেন, দেশে ৩ দশমিক ১০ মিলিয়ন অনিষ্পন্ন মামলার মধ্যে ১ দশমিক ৩০ মিলিয়ন হচ্ছে বাণিজ্যিক। এই ব্যাপক সংখ্যক মামলা নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধানের প্রক্রিয়া গতিশীল করতে দ্রুত পদক্ষেপ নিতে হবে। এতে বিবাদী নিষ্পত্তি অন্বেষা প্রক্রিয়ায় যোগ দিতে পারে। তবে এটি আনুষ্ঠানিক বিচার ব্যবস্থার বিকল্প নয়। বরং এটি বিচার ব্যবস্থার পরিপূরক ও সহায়ক হতে পারে। এই বিকল্প প্রক্রিয়ায় নেদারল্যান্ডে ৯৫ শতাংশ ও মালয়েশিয়া ৯৯ শতাংশ মামলার নিষ্পত্তি হয়। একসময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ড ও মালয়েশিয়ার অবস্থা আমাদের মতোই ছিলো। বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধানের মাধ্যমে দেশগুলো এই জট থেকে বেরিয়ে এসেছে।

ইউনিয়ন ব্যাংক লিমিটেডের উপদেষ্টা এ এস এম আমিনুর রহমান বলেন, বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ায় বিবদমান পক্ষগুলো বিরোধের সন্তোষজনক সমাধানে পৌঁছতে পারে। এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই প্রক্রিয়া গতিশীল করার ব্যবস্থা নিতে হবে। বিবদমান পক্ষগুলোর সন্তুষ্টির মাধ্যমে বিরোধের নিষ্পত্তি হলে তা অলস ঋণ সহনীয় পর্যায়ে আনতে কার্যকর হবে।

এ্যালুরিং ফ্যাশনস’র চেয়ারম্যান এম সাইফুল ইসলাম বলেন, অলস ঋণ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে ব্যাংক খাতের মামলার নিষ্পত্তি বিষয়ে নজর দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় ব্যাংক অলস ঋণের পরিমাণ কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া জোরদারের পদক্ষেপ নিচ্ছে।

আরএম/