একই ‘টাইম জোনে’ দুই কোরিয়া

দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলিয়ে এখন থেকে একই ‘টাইম জোনে’ চলবে দুই কোরিয়া। এরই লক্ষ্যে পিয়ংইয়ং তাদের নিজেদের টাইমজোন পাল্টাচ্ছে। বিবিসি এক প্রতিবেদনে জানায়, শনিবার ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে দক্ষিণের সঙ্গে টাইমজোন মিলিয়ে নিয়েছে পিয়ংইয়ং।

সম্প্রতি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং দক্ষিণ কোরিয়ায় এক বিরল সফরের পরই এই উদ্যোগ নিল পিয়ংইয়ং। এই সফরের মধ্য দিয়ে প্রায় ৭০ বছর ধরে চলা দ্বন্দ্বের বরফ গলতে শুরু করেছে। শুধু তাই নয়, দুই নেতাই ঘোষণা দিয়েছেন তারা পরষ্পর একসঙ্গে কাজ করবেন।

বর্তমানে পিয়ংইয়ংয়ের সময় দক্ষিণ কোরিয়া ও জাপানের চেয়ে আধা ঘণ্টা পেছানো। দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক অঞ্চল পানমুনজমে দুই দেশের ঘড়ি পাশাপাশি থেকে আলাদা এই সময় দেখায়। ওই জায়গায়ই বৈঠক করেছিলেন কিম ও মুন।

এর আগে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ামুখী লাউডস্পিকারগুলো সরিয়ে নেয়। ওই লাউড স্পিকারগুলো দিয়ে তারা ক্রমাগত মিথ্য গুজব ছড়াতো। পাশাপাশি উত্তর কোরিয়ার সেনাদের বিভ্রান্ত করতে সীমান্তে ওইগুলো ব্যবহার করতো। কিন্তু দুই কোরিয়ার মধ্যে আলোচনা চলার পূর্বেই দক্ষিণ কোরিয়া ওই লাউডস্পিকারগুলো বন্ধের ঘোষণা দেয়।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পর সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার বৈঠকের দিন ঠিক হয়েছে।

এস/