‘কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে’

কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর সমান সুযোগ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বর্তমান সরকার সবক্ষেত্রে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। ২০০৯ সালে এ সরকার দায়িত্ব গ্রহণের সময় পুলিশে নারী সদস্য ছিল ২ দশমিক ২ শতাংশ। এখন এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৬ শতাংশে। অন্য পেশার মতো পুলিশেও নারীরা এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমাদের সরকার নারীদের জন্য ডে-কেয়ার সেন্টার তৈরি করে দিয়েছি। এখন পর্যন্ত ৭৪ ডে কেয়ার সেন্টার চালু করেছি আরো চালু করা পরিকল্পনা গ্রহণ করেছি। আগে মাতৃকালীন ছুটি ছিল চার আমরা সরকারে এসে মাতৃকালীন ছুটি করেছি ছয় মাস।

তিনি বলেন, মেয়েদের নিজের পায়ে দাঁড়াতে হবে। নিজেদের মেধা কাজে লাগাতে হবে। নারীদের এগিয়ে আসতে হবে অর্থনীতির সব পর্যায়ে। নানান বাধা সত্ত্বেও প্রতিটি পর্যায়ে সরকার নারীদের কর্মসংস্থান সৃষ্টি করেছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যতই নারীর অধিকার নিয়ে স্লোগান দেই না কেন সেই অধিকার পায়ে হেঁটে আসবে না। নারীদের সেই অধিকার আদায় করে নিতে হবে। অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে হবে তাদের। স্বাবলম্বী হতে হবে নিজেদের। তাহলেই নারীদের অধিকার নিশ্চিত হবে।

তিনি বলেন, সমাজ উন্নয়নে নারীর মেধা কাজে লাগাতে হবে। উচ্চশিক্ষা বৃত্তির ৭৫ ভাগই পাচ্ছে নারীরা।

অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পাঁচ নারীর হাতে জয়িতা পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এতে স্বাগত বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাসিমা বেগম।

আরএম/