চীনের মতো বিশেষ হাসপাতাল তৈরিতে অর্থায়নে সমস্যা হবে না : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় যদি দ্রুত সময়ে চীনের মতো বিশেষ হাসপাতাল করতে চায় তাহলে প্রধানমন্ত্রী অর্থায়ন করতে না করবেন না বলে আমার বিশ্বাস। আজ বুধবার (১৮ মার্চ) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘সরকারি ক্রয় সংক্রান্ত’ বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা ভাইরাস নিয়ে সারাবিশ্ব বিপদে আছে। আমরা বিশ্বের একটা অংশ করোনা ভাইরাস থেকে মুক্ত বা দূরে আছি সেটা বলতে পারবো না। ইতোমধ্যে আমাদের দেশে এসে গেছে। সংখ্যায় কম হলেও এসেছে এটা আমাদের স্বীকার করতে হবে। যাতে করে এর সংখ্যা কম রাখা যায় সেই ব্যবস্থা করতে হবে। কারণ আমাদের এখন অভিজ্ঞতা হয়েছে। প্রথমে যখন চীনে শুরু হয়েছিল তাদের কোনো অভিজ্ঞতা ছিল না। এজন্য তাদের একটু বেশি ভুগতে হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, সম্মিলিতভাবে কীভাবে মোকাবিলা করা যায় সেই চেষ্টা চলছে। কী করলে দেশ ও জাতিকে মুক্ত রাখতে পারি সেই লক্ষ্যে কাজ করছে সরকার। আর এই কাজটি করার দায়িত্ব আমাদের সবার। এটা শুধু স্বাস্থ্য বা অর্থমন্ত্রণালয়ের কাজ না, আমি মনে করি এটা সবার কাজ।

অর্থমন্ত্রী আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় যদি কোনো আর্থিক কোনো সমস্যায় পড়ে বা তাদের আর্থিক কোনো সক্ষমতা নেই। আমাদের অর্থের কোনো সমস্যা নেই। আমরা আর্থিকভাবে সক্ষম আছি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যদি কোনো যন্ত্রাংশ কিনতে লাগে, আনুষাঙ্গিক সাপোর্ট বাড়াতে হয়, আমাদের জানালে আমরা যথা সম্ভব সহায়তা করবো। সকলভাবে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে সাহায্য করবো অর্থায়ন করে। যাতে তারা তাদের কাজগুলো সুন্দরভাবে প্রয়োজনীয়তার তুলনায় কোনোভাবে পিছিয়ে না থেকে কাজ করতে পারে।

আজকের বাজার / এ.এ