পাট শিল্প ধ্বংসের দায় বিএনপির : প্রধানমন্ত্রী

দেশের পাট শিল্পের যে ধ্বংস সাধিত হয়েছে, তার দায় বিএনপি সরকারের বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তারাই লাভজনক পাট কলকে অলাভজনক দেখিয়ে বন্ধ করে দিয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনিএ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামীলীগের বিরোধিতা সত্বেও পাটকল বন্ধের শর্তে বিশ্বব্যাংকের কাছ থেকে অর্থ নিয়েছিলো বিএনপি জোট সরকার।এভাবেই পাকিস্তানপ্রেমী বিএনপি সরকার দেশের পাট শিল্পকে ধ্বংস করে দিয়েছে।

তিনি বলেন, ধ্বংসের সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। পাটের জেনম আবিস্কার পর এখন বহুমুখী পণ্য তৈরি হচ্ছে। এসব পণ্য ব্যবহারে সবাইকে এগিয়েআসতে হবে।

এ বছর দ্বিতীয়বারের মতো পালিত হচ্ছে জাতীয় পাট দিবস। পাট দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’।

আগামী ৯ মার্চ রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশনে দিবসের মূল অনুষ্ঠান ও ৯ থেকে ১১ মার্চ পাটপণ্যের মেলার আয়োজন করা হবে। মেলায় ২৩৫ রকমের বহুমুখী পাটপণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে।

দিবসটি উপলক্ষে গত ২ মার্চ শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত রোড-শো অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ৩ মার্চ শনিবার হাতিরঝিলে নৌ-র‌্যালি, ৪ মার্চ রোববার জাতীয় যাদুঘর মিলনায়তনে কবিতা পাঠের আসর, ৫ মার্চ সোমবার সিরডাপ মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়।

পাট দিবসের গুরুত্ব ও পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে স্কুলের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা ইতিমধ্যে শেষ হয়েছে। দুই গ্রুপে এ প্রতিযোগিতায় বিজয়ী ছয়জনকে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া ১১টি ক্যাটাগরিতে আরো ১২ জন ব্যক্তির হাতে প্রধানমন্ত্রী পুরস্কার তুলে দেবেন।

আরএম/