ফেসবুকেই খোঁজা যাবে চাকরি

একটি চাকরির জন্য বেকারদের কতই না যুদ্ধ করতে হয়। আর সেই চাকরি খোঁজার জন্য হন্যে হয়ে ঘুরতে হয় এখান থেকে সেখানে। আর এপ্লাই করার ঝামেলাতো রয়েছেই। বেকারদের এই সমস্যার সমাধান দিতে ফেসবুক নিয়ে এলো ‘জব অ্যাপ্লিকেশন ফিচার’।

বিশ্বের ৪০ টি দেশে ফেসবুকের জব অ্যাপ্লিকেশন ফিচারটি ব্যবহার করে চাকরির জন্য আবেদন করা যাবে। এই সেবাটি বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিতে চায় ফেসবুক কর্তৃপক্ষ। তাই বিনিয়োগও করছে মোটা অংকের অর্থ।

জানা গেছে, দেশে দেশে এই সেবা পৌঁছে দিতে ফেসবুক একশ’ কোটি টাকা বিনিয়োগ করছে। ফেসবুকের জব অ্যাপ্লিকেশন ফিচারটি গত বছর শুধু যুক্তরাষ্ট্র ও কানাডাতে চালু করা হয়। ফেসবুকের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতি চারজনে একজন ব্যক্তি এখন ফেসবুকে চাকরি খুঁজে থাকেন।

চাকরি প্রার্থীদের পোস্ট করা তথ্যগুলো দিয়েই স্বয়ংক্রিয়ভাবে আবেদনপত্র সাজাবে ফেসবুক। এই আবেদনপত্রে আগের চাকরির অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতা দিতে হবে। ফেসবুকের ‘জব’ সেকশনে গেলেই চাকরি প্রার্থীরা নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারবেন। জব নোটিফিকেশন পেতে অ্যালার্ট অপশনের জন্যও সাবস্ক্রাইবও করা যাবে।

কেউ আবেদন করলে কোম্পানিগুলোর নিয়োগদাতারাও চাকরি প্রার্থীর সঙ্গে সরাসরি ইনবক্সে যোগাযোগ করতে পারবেন। মূলত মাইক্রোসফট মালিকানাধীন লিঙ্কডইনকে টেক্কা দিতেই জব অ্যাপ্লিকেশন ফিচারটি ব্যবহারের পরিধি বাড়াতে মনোযোগ দিয়েছে ফেসবুক।

আরএম