রাশিয়ার সঙ্গে বিরোধের চেয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্কই উত্তম : রুশ প্রধানমন্ত্রী

রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বলেন, আমি বিশ্বাস করি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এটা বুঝতে পারবে, রাশিয়ার সঙ্গে বিরোধের চেয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্কই উত্তম। খবর বার্তা সংস্থা তাস’র।

তিনি বলেন, আমি মনে করি না যে চলমান সংকট চিরস্থায়ী হবে। আমি বিশ্বাস করি আমাদের প্রতিবেশি ইউরোপীয় দেশগুলো বুঝতে পারবে যে আমাদের ভুল ধরার চেয়ে একসাথে বন্ধুত্বপূর্ণভাবে কাজ করা উত্তম।

দৈনিক কোমেরসান্ত পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে রুশ প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি যুক্তরাষ্ট্র ও এর নেতৃত্বও ধীরে ধীরে এটা বুঝতে পারবে। কারণ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে আমাদের দরজা খোলা রয়েছে।

তিনি আরও বলেন, আমরা অবরোধ, বিধিনিষেধ আরোপ, কূটনীতিকদের বহিষ্কার ও অর্থনৈতিক চাপ সৃষ্টির সূচনাকারী নই।

মেদভেদেভ জোর দিয়ে বলেন, এক্ষেত্রে বল সব সময়ই তাদের কোর্টে। তাদের শুধু সুসম্পর্ক স্থাপনের সদিচ্ছা থাকতে হবে। আমরা সবসময়ই তাদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে প্রস্তুত রয়েছি।

জর্জিয়ার সঙ্গে সংঘাতের আগে রাশিয়ার প্রস্তাবিত ইউরোপীয় নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের ব্যাপারে নতুন করে কোন পদক্ষেপ নিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে রুশ প্রধানমন্ত্রী বলেন, সদিচ্ছা থাকলে যে কোন ধারণা পুনরুজ্জীবিত হতে পারে।

মেদভেদেভ বলেন, ২০০৮ সালের আগস্ট মাসে সংঘাত সত্ত্বেও রাশিয়া ও পশ্চিমা দেশগুলো এই সংকট কাটিতে উঠতে পেরেছে।

তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গেও তা করেছি। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে নিউ স্টার্ট ট্রিটি করেছি এবং ইউরোপীয় নিরাপত্তা চুক্তির বিভিন্ন উপায় নিয়েও আলোচনা করেছি।

আজকের বাজার/একেএ