অক্টোবরে আবার টিকা রপ্তানি শুরু করবে ভারত

প্রায় ছয় মাস বন্ধ রাখার পর ভারত তাদের উদ্বৃত্ত করোনা টিকা আগামী মাস (অক্টোবর) থেকে রপ্তানি শুরু করবে। প্রথমে বাংলাদেশসহ প্রতিবেশি দেশগুলো অগ্রাধিকার পাবে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, ‘দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সরকার উদ্বৃত্ত টিকা থেকে রপ্তানির পাশাপাশি আগের মতো অনুদানও দেবে। এক্ষেত্রে প্রতিবেশিরাই বেশি গুরুত্ব পাবে।’ হাইকমিশন বলছে, ‘শিগগিরই যুক্তিসঙ্গত পরিমাণে সরবরাহ শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশের মতো দেশগুলোকে অগ্রাধিকার দেয়া হবে। চলতি বছরের এপ্রিল থেকে ভারত টিকা রপ্তানি বন্ধ রেখেছে।’

ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্দাভিয়া বলেন, ‘উদ্বৃত্ত টিকা কোভিড-১৯ এর বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ে ভারতের প্রতিশ্রুতি পূরণে সরবরাহ করা হবে, তবে ভারতীয়দের টিকা দেয়া সরকারের ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ থাকবে।’ রপ্তানি বন্ধ করার আগে ভারত প্রায় ১০০টি দেশে ৬৬ মিলিয়ন করোনা টিকার ডোজ বিক্রি করেছিল।

কি পরিমাণ ডোজ রপ্তানি করা হবে তা নির্দিষ্ট করে বলেন নি মনসুখ। তিনি বলেন, এপ্রিল থেকে ভারতের দৈনিক টিকা উৎপাদন দ্বিগুণেরও বেশি হয়েছে এবং অক্টোবরে ৩০০মিলিয়ন ডোজ বাড়বে বলে আশা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বকে সাহায্য করব এবং কোভ্যাক্সের প্রতি আমাদের দায়িত্ব পালন করব।’ বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী সিরাম ইনস্টিটিউট এখন প্রতি মাসে অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রায় ১৫০ মিলিয়ন ডোজ উৎপাদন করছে, যা এপ্রিলের পর থেকে দ্বিগুণেরও বেশি। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান