অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সুপারিশ করা হলো লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় করোনাকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যানে জনসমাগম আগামী অক্টোবর পর্যন্ত বন্ধ রাখতে সুপারিশ করা হয়েছে। আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় পরিবেশ, জীব বৈচিত্র্য রক্ষা ও বনজ সম্পদ উন্নয়নের জন্য এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।

সভায় খসড়া ‘বন সংরক্ষণ আইন-২০২০’, একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম থেকে ৫ম সভার সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া করোনাকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যানের জনসমাগম না হওয়ায় পরিবেশ, জীববৈচিত্র রক্ষা ও বনজ সম্পদের যে উন্নয়ন হয়েছে সে সম্পর্কে সংশ্লিষ্ট দপ্তরের প্রতিবেদন পেশ করা হয়। করোনাকালীন বাঘ, হাতি ও ডলফিনের মৃত্যু সম্পর্কে স্ব-স্ব দপ্তরের এবং সাম্প্রতিক সময়ে চট্টগ্রামে পাহাড় কাটার যে ঘটনা ঘটেছে সে বিষয়ে পরিবেশ অধিদপ্তরের বক্তব্য নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বলা হয় দেশের জলজ জীববৈচিত্র্য বিশেষ করে ডলফিন সংরক্ষণের টেকসই ব্যবস্থাপনার লক্ষ্যে ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ’ প্রকল্প বান্তবায়ন করা হয়েছ। এই প্রকল্পের অন্যতম সফলতা হচ্ছে মৎস্য সম্পদের উপর নির্ভরশীল ১ হাজার পরিবারকে প্রশিক্ষণ প্রদান এবং বিকল্প আয় বৃদ্ধিমুলক আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। প্রত্যেকটি পরিবারকে একটি বাড়ি, একটি খামার প্রকল্পের সাথে সংযুক্ত করা হয়েছে।

ডলফিনের গবেষণা ঘাটতি বিশ্লেষণ এবং আবাসস্থল সংরক্ষণ সম্পর্কিত প্রয়োজনীয় সকল তথ্যাবলী সংগ্রহ, সংরক্ষণ ও ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে বলেও সভায় জানানো হয়।

কমিটি সংসদের আগামী অধিবেশনে নির্মল বায়ু আইন ২০১৯ উপস্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান