অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ফাইনাল: ভারতকে চেপে ধরেছে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ এশিয়া কাপ ফাইনালে আজ মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। তবে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে ভারতের। বাংলাদেশি পেসারদের দারুন বোলিং এ মাত্র ৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে ভারত।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতের স্কোর ২৭ ওভারে ৮৪/৯।

স্পিনার শামিম একাই ৩ উইকেট নিয়ে গুড়িয়ে দেন ভারতের ব্যাটিং লাইন আপ। এখন পর্যন্ত ৬ ওভার বল করে ৩ উইকেট তুলে নেন শামিম। রান দিয়েছেন মাত্র ৮। এছারা মৃত্যুঞ্জয় চৌধুরী ২ টি উইকেট নিয়েছেন।

এর আগে বৃহস্পতিবার শ্রীলঙ্কার স্থানীয় সময় সকালে সেমিফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ-আফগানিস্তান ও ভারত-শ্রীলঙ্কা। কিন্তু সকাল থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়। সেই বৃষ্টি চলে দুপুর পর্যন্ত। এরপর আর খেলা মাঠে গড়ানো যায়নি। ফলে দুটি সেমিফাইনালই পরিত্যক্ত হয়। বাইলজ অনুযায়ী দুই গ্রুপ চ্যাম্পিয়ন দলকে ফাইনালের টিকিট দেওয়া হয়।

‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ তিন ম্যাচের তিনটিতেই জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে এসেছিল। প্রথম ম্যাচে সংযুক্ত আর আমিরাতের যুবাদের বিপক্ষে হেসে-খেলেই জয় পায় হৃদয়-সাকিবরা। এরপর নেপালের যুবাদের ছুড়ে দেওয়া ২৬১ রান তাড়া করে ৬ উইকেটে জয় পায়। তাতে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত হয়। গ্রুপপর্বের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৪২ রানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের যুবারা।

অন্যদিকে ভারত ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে আসে। প্রথম ম্যাচে তারা কুয়েতের বিপক্ষে ৭ উইকেটে জয় পায়। এরপর পাকিস্তানের বিপক্ষের ম্যাচে ৩০৫ রান করে জয় পায় ৬০ রানে। আর শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে অবশ্য কষ্ট করে জিততে হয়েছে। প্রথমে আফগানিস্তানকে তারা ১২৪ রানে আটকে যায়। ১২৫ রান তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে জয় পেতে হয় তাদের।

দুটি সেরা দলই ফাইনালে এসেছে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কারা শিরোপা নিয়ে ঘরে ফেরে।

অবশ্য বাংলাদেশের যুবারা এখনো এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি। ১৯৮৯ থেকে শুরু হয়ে ২০১৮ পর্যন্ত ভারত জিতেছে ছয়বার। একবার জিতেছে আফগানিস্তান। অবশ্য ২০১২ আসরে ভারত-পাকিস্তান যৌথ চ্যাম্পিয়ন হয়েছিল।