অপরাধ না করলে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ভয় নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল মাধ্যমে কোনো অপরাধ না করলে কারো ভয়ের কিছু নেই, উদ্বিগ্ন হওয়ারও কিছু নেই। কিন্তু যারা অপপ্রচার চালাবে ভুল তথ্যের ওপর ভিত্তি করে, তাদের কাউকে ছাড়া হবে না।

বুধবার (৩ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান এবং সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্র সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরের অভিজ্ঞতা ও বিভিন্ন অর্জনের বর্ণনা দেন।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে ভুল তথ্য প্রচার করলে, কোনো বিচারের ব্যবস্থা নেই। এর কোনো প্রতিকার নেই। কিন্তু এই অপপ্রচার ভুক্তভোগী ব্যক্তির মান সম্মান সব শেষ করে দিয়ে যায়।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের উদ্বেগ আমি বুঝলাম, কিন্তু আমাদের উদ্বেগ কে বুঝবে? আমাদের বিরুদ্ধে যে মিথ্যা সংবাদ প্রচার হয়, তার কি হবে?

প্রধানমন্ত্রী নিশ্চয়তা দিয়ে বলেন, আমি যতদিন ক্ষমতায় আছি ততদিন সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কিচু নেই। যারা আমাদের বিরুদ্ধে অপপ্রচার চালনোর জন্য বসে আছেন তাদের এই আইনে ধরা হবে।

সংবাদ সম্মেলনে শেখ হাসিনা জানান, গত ২৭ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেন এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা, এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালজুলেইদ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেইওর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট, সাইবার নিরাপত্তা, শান্তিরক্ষা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা এবং বৈশ্বিক মাদকদ্রব্য সমস্যা নিয়ে কয়েকটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দেন।

আজকের বাজার/এমএইচ